× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

পাকিস্তানের ইতিহাসের প্রথম নারী লেফটেন্যান্ট জেনারেল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩ জুলাই ২০২০, শুক্রবার, ৯:২৪

পাকিস্তান সেনাবাহিনীর ইতিহাসে প্রথমবারের মতো লেফটেন্যান্ট জেনারেল পদমর্যাদায় উন্নীত হলেন একজন নারী। দক্ষিণ এশিয়ার দেশটি তার রক্ষণশীলতার জন্য বহির্বিশ্বে পরিচিত। তবে নিগার জোহর নামের ওই লেফটেন্যান্ট জেনারেল আপন যোগ্যতায় উঠে এলেন এমন উচ্চপদে। এ খবর দিয়েছে সাউথ এশিয়ান মনিটর।
খবরে বলা হয়, পাকিস্তান সেনাবাহিনীর আন্তঃবাহিনী জনসংযোগ অধিদফতরের (আইএসপিআর) ডিজি মেজর জেনারেল বাবর ইফতিখার এক টুইট বার্তায় অনন্য এ ইতিহাসের কথা জানান। লেফটেন্যান্ট জেনারেল হিসেবে নিগার জোহর পাকিস্তান সামরিক বাহিনীর মেডিক্যাল কোরের প্রধান হিসেবে দায়িত্বভার সামলাবেন। এই প্রথম কোনো নারী পাকিস্তানের সামরিক বাহিনীর মেডিকেল কোরের প্রধান হলেন। পাক-আফগান সীমান্তের খাইবার-পাখতুনখোয়া প্রদেশের সোয়াবির বাসিন্দা নিগার।
বর্তমানে তিনি রাওয়ালপিন্ডিতে সামরিক হাসপাতালে কমান্ড্যান্টের দায়িত্বে রয়েছেন।
পাকিস্তান সেনাবাহিনীর প্রথম মহিলা লেফটেন্যান্ট জেনারেল নিগারের জন্ম সেনা পরিবারেই। বাবা কর্নেল কাদির ছিলেন পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের অফিসার। তার চাচা মেজর মোহাম্মদ আমিরও পাক সেনা অফিসার ছিলেন। তবে ৩০ বছর আগে সড়ক দুর্ঘটনায় তার বাবা-মা দু’জনেই মারা যান। এরপর রাওয়ালপিন্ডির প্রেজেন্টেশন কনভেন্ট গার্লস স্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ১৯৮৫ সালে আর্মি মেডিক্যাল কলেজ থেকে ডাক্তারি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চিকিৎসক হিসেবে পাক সেনাবাহিনীতে যোগ দেন নিগার। ২০১৭ সালে পাকিস্তানের ইতিহাসে তৃতীয় নারী হিসেবে মেজর জেনারেল পদে পদোন্নতি পেয়েছিলেন।
পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী লেফটেন্যান্ট জেনারেল হওয়ার পরেই শুভেচ্ছার বন্যায় ভেসে যাচ্ছেন নিগার জোহর। রাজনৈতিক নেতা থেকে শুরু করে আমজনতা সবাই শুভেচ্ছা জানিয়েছেন ইতিহাস গড়া এই প্রমীলা সেনা অফিসারকে। প্রধান বিরোধী দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) নেতা শেহবাজ শরিফ তাকে নিয়ে একটি টুইট করেছেন। এতে তিনি বলেন, পাকিস্তানের মেয়েদের আদর্শ হয়ে উঠেছেন নিগার জোহর। দেশের নারীদের ও মেয়েদের জানা উচিৎ ইচ্ছা থাকলেই সব সম্ভব।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
aqa md fazlul haque
৩ জুলাই ২০২০, শুক্রবার, ৭:৫৩

dormo dormo dormo

Fohammed Faiz Ahmed
৩ জুলাই ২০২০, শুক্রবার, ১০:১৭

তিনি ধর্ম এবং কর্ম দুটিই সামলাবেন। মুসলিম হিসাবে এই প্রত্যাশা করি।

অন্যান্য খবর