× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

যুক্তরাষ্ট্রকে চীনের পাল্টা হুমকি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩ জুলাই ২০২০, শুক্রবার, ১০:৫১

হংকং ইস্যুতে যুক্তরাষ্ট্রকে পাল্টা হুমকি দিয়েছে চীন। তারা বলেছে, যুক্তরাষ্ট্র যদি চীনা কর্মকর্তাদের সঙ্গে কার্যক্রম চালিয়ে নেয়া ব্যাংকগুলোকে শাস্তি দেয়ার প্রস্তাব আরো এগিয়ে নেয়, তাহলে প্রয়োজনীয় সব পাল্টা ব্যবস্থা নেবে চীন। উল্লেখ্য, হংকং ইস্যুতে জাতীয় নিরাপত্তা আইন পাস করেছে চীন। এরপর তার প্রয়োগ শুরু হয়েছে। এর নিন্দা জানানো হয়েছে পশ্চিমা শক্তিধর দেশগুলো থেকে। আগে থেকেই যুক্তরাষ্ট্র হুঁশিয়ারি দিয়েছে। বলেছে, এই আইন করা হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। হংকং যে বিশেষ মর্যাদা পায় তা তুলে নেয়া হবে।
এরই মধ্যে বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের নি¤œ কক্ষ বলে পরিচিত প্রতিনিধি পরিষদে একটি অবরোধ প্রস্তাব পাস হয় সর্বসম্মতিক্রমে। এর অধীনে হংকংয়ে গণতন্ত্র বিরোধী কর্মকা-ে চীনের যেসব কর্মকর্তা জড়িত তাদের সঙ্গে যেসব ব্যাংক লেনদেন করবে তাদের বিরুদ্ধে অবরোধ দেয়া হবে। প্রস্তাবটি পাস হওয়ার পর এখন পাঠানো হবে সিনেটে। সেখান থেকে যাবে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কাছে। এর জবাবে শুক্রবার চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের ফরেন অ্যাফেয়ার্স কমিটি বলেছে, যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ চীনের আভ্যন্তরীন বিষয়ে ভয়াবহভাবে হস্তক্ষেপ এবং আন্তর্জাতিক আইনের মারাত্মক লঙ্ঘন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর