× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

অক্সিজেন সিলিন্ডার নিয়ে তিন তরুণের ছুটে চলা

এক্সক্লুসিভ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ৪ জুলাই ২০২০, শনিবার, ৭:৩৯

চলমান করোনা ভাইরাসের মহামারির সময় সঙ্কটাপন্ন রোগীদের সেবায় ছুটে চলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন তরুণ। করোনায় আক্রান্ত ছাড়াও অন্য রোগে আক্রান্ত সঙ্কটাপন্ন রোগী কিংবা স্বজনার ফোন দিলেই বাসায় অক্সিজেন সিলিন্ডার ও পাল্‌স অক্সিমিটার নিয়ে হাজির হচ্ছেন তারা। সম্পূর্ণ বিনামূল্যে এ সেবা দেয়া হচ্ছে। গত ২৫শে জুন থেকে চালু হওয়া মানবিক কার্যক্রম মহামারি শেষ হওয়া পর্যন্ত চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন এসব তরুণ। চিকিৎসকের ব্যবস্থাপত্র মোতাবেক যে কেউ রাজধানীতে এ সেবা গ্রহণ করতে পারেন। তিন তরুণ তাদের এ কার্যক্রমের নাম দিয়েছেন ‘জয় বাংলা অক্সিজেন সেবা’। এ মানবিক কার্যক্রমের উদ্যোক্তা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদ্য সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী। পরে তার সঙ্গে যোগ দেন ডাকসু’র সাবেক সদস্য রফিকুল ইসলাম সবুজ ও ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স।
সাদ বিন কাদের চৌধুরী বলেন, শুরুতে আমরা ব্যক্তি উদ্যোগে ৬টি সিলিন্ডার দিয়ে আমাদের কার্যক্রম শুরু করি। এরপর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান আরো ১৬টি সিলিন্ডার সরবারহ করে। এখন আমাদের কাছে ২২টি সিলিন্ডার রয়েছে। এছাড়াও আমরা সঙ্কটাপন্ন রোগীদের কথা বিবেচনায় নিয়ে পাল্‌স অক্সিমিটারও আমাদের সংগ্রহে রেখেছি। বাংলাদেশ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করা এ নেতা বলেন, আমরা এসব সিলিন্ডার আক্রান্ত রোগীদের চিকিৎসকের পরামর্শ মোতাবেক যতদিন প্রয়োজন হয় ততদিন পর্যন্ত ব্যবহারের সুযোগ রেখেছি। করোনায় রোগীর অনেকের ফুসফুসে আক্রান্ত হয়ে অক্সিজেনের সাপোর্ট জরুরি হওয়ায় আমরা এ ধরনের উদ্যোগ গ্রহণ করি। আমাদের এ ক্ষুদ্র সেবা যদি কারো জীবন রক্ষার উপায় হয় তাহলে আমাদের কার্যক্রম সার্থক হবে। সাদ বলেন, আমাদের চলমান কার্যক্রম আমরা আরো বাড়াতে চাই। কিন্তু এর জন্য আরো অক্সিজেন সিলিন্ডার থাকা দরকার। স্বল্প সংখ্যক সিলিন্ডার দিয়ে আমরা আক্রান্ত রোগীদের চাহিদা পূরণ করতে পারছি না। আমি সমাজের বিত্তবান ব্যক্তিদের পাশে দাঁড়ানোর অনুরোধ করবো। রাজধানীর যে কোনও এলাকা থেকে ০১৬২৩০০০১০০, ০১৬৭৭১২৫৭৫৮, ০১৭২৫৩৪৩০৩৮ নম্বরে ফোন করলে তাৎক্ষণিকভাবে রোগীর বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছেন তিন তরুণ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
রিপন
৪ জুলাই ২০২০, শনিবার, ৯:১৮

জন্ম হোক যথা তথা, কর্ম হোক ভালো।

অন্যান্য খবর