× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

তুরস্কে খাসোগি হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া শুরু

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৪ জুলাই ২০২০, শনিবার, ৭:৪৮

সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া চালু করেছে তুরস্ক। ইস্তাম্বুলের কাগলায়িয়ান জেলায় অবস্থিত প্রদেশটির প্রধান আদালতে এ বিচারকার্য শুরু হয়েছে। যে মামলার অধীনে বিচারকাজ চলছে তাতে অভিযুক্ত রয়েছেন ২০ জন সৌদি নাগরিক। এ খবর দিয়েছে আল-জাজিরা। খবরে বলা হয়, ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগিকে ২০১৮ সালে ২রা অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে হত্যা করা হয়। তুরস্ক প্রথম থেকেই অভিযোগ করে এসেছে এ হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি আরবের কর্মকর্তারা জড়িত। হত্যার পর তার মরদেহ এসিড দিয়ে গলিয়ে দেয়ার অভিযোগও রয়েছে সৌদি দূতাবাসের কর্মকর্তাদের বিরুদ্ধে। প্রথমদিকে হত্যার অভিযোগ অস্বীকার করলেও আন্তর্জাতিক চাপের মুখে এক পর্যায়ে তা স্বীকার করে নিয়েছিল সৌদি আরব।

দেশটি নিজ দেশের অভ্যন্তরে সে সময় নিজস্ব পদ্ধতিতে বিচারকার্য চালু করে। তবে তুরস্ক জানায়, তারা সৌদি আরবের বিচারে ভরসা রাখে না। এরপরই দেশটি নিজ দেশেই ওই হত্যাকাণ্ডের বিচারকার্য পরিচালনার ঘোষণা দেয়।
এ বছরের মার্চ মাসে তুরস্কের তদন্তকারীরা খাসোগি হত্যার দায়ে সৌদি দূতাবাসের ২০ কর্মকর্তাকে অভিযুক্ত করে। এরমধ্যে রয়েছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নিকটস্থ দুই সাবেক কর্মকর্তাও।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর