× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

দ্রুতই বিশ্ব পেতে পারে করোনার কার্যকরি ঔষধ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৪ জুলাই ২০২০, শনিবার, ৫:০৯

শীঘ্রই কোভিড-১৯ চিকিৎসায় কার্যকরি ঔষধ আবিষ্কারের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির প্রধান টেড্রস আধানম শুক্রবার এ তথ্য দিয়েছেন। তিনি জানান, ইতিমধ্যে এর পরীক্ষা চালানো হয়েছে, দ্রুতই এর ফল পাওয়া যাবে। এটি কার্যকর হবে এমনটাই আশা করা হচ্ছে। এ খবর দিয়েছে ডেইলি সাবাহ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানান, বিশ্বজুড়ে ৩৯টি দেশ থেকে ৫৫০০ জন রোগিকে এরইমধ্যে ওই পরীক্ষার অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা স্বেচ্ছায় পরীক্ষায় অংশ নিতে সম্মত হয়েছেন। আগামি দুই সপ্তাহের মধ্যেই এর ফলাফল জানা যাবে। আশা করা হচ্ছে, ইতিবাচক ফল পাওয়া যাবে।

এর আগে প্রথম দিকে হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে বেশ আশাবাদী হয়ে উঠেছিল বিশ্ব। মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤প ঘোষণা দিয়েছিলেন যে, তিনি এরইমধ্যে নিয়মিত হাইড্রোক্সিক্লোরোকুইন খাওয়া শুরু করে দিয়েছেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিক্ষার পর নিশ্চিত হয়েছে যে, করোনা রোগীকে সুস্থ করতে এর কোনো প্রভাব নেই। বরঞ্চ এটি স্বাস্থ্যঝুকি সৃষ্টি করতে পারে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।
তবে আশা দেখাচ্ছে নতুন এই ঔষধ। একটি কার্যকরি ভ্যাকসিন আসতে লাগতে পারে আরো প্রায় এক বছর। এরমধ্যে যদি ঔষধ পাওয়া যায় তাহলে তা হাজার হাজার মানুষের প্রাণ বাঁচাতে সক্ষম হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
রিপন
৪ জুলাই ২০২০, শনিবার, ৯:৩২

শীঘ্রই, দ্রুত - এসব আবার কী? ইতোমধ্যেই করোনার দাওয়াই বের করে ফেলেছে বিশ্ব, তোমাদেরটি না হলেও চলবে আমাদের। তোমাদেরটি তোমরাই খাও। আমাদের বয়েই গেছে তোমাদেরটি খেতে। তোমাদের করোনার খেল্ খতম। এদ্দিন আমাদের মেরেছ। এবার ইষ্টনাম জঁপার পালা তোমাদের। ভেবো না ছেড়ে দেয়া হবে তোমাদের। বিচার হবে তোমাদের। কফিনে ঢোকার জন্যে প্রস্তুত হও। চিনা স্বার্থরক্ষার সুদি সংস্থার অর্থায়ন বন্ধ হয়ে গেছে, কফিনে শেষ পেরেক ঠোকা এখন সময়ের ব্যাপারমাত্র। লাখো কোটি মানুষকে বেকার কর্মহীন ছাঁটাই করেছ তোমরা, লাখে লাখে প্রতিষ্ঠানকে লে অফ করে অগণিত বনি আদমকে পথে বসিয়েছো, এবার শাট ডাউন হয়ে পথে বসার পালা তোমাদের।

অন্যান্য খবর