× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

নাটোরে ধারণকৃত ‘ইত্যাদি’র পুনঃপ্রচার আজ

বিনোদন

স্টাফ রিপোর্টার | ৫ জুলাই ২০২০, রবিবার, ৬:৫০

নাটোর উত্তরা গণভবনে ধারণকৃত ‘ইত্যাদি’র পুনঃপ্রচার আজ বিটিভিতে রাত দশটার ইংরেজি সংবাদের পর। ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে ইত্যাদির নাটোরে ধারণ করা পর্ব এটি। এই পর্বটি ধারণ করা হয় একসময়ে দিঘাপতিয়া রাজবাড়ী হিসেবে পরিচিত বর্তমানে ‘নাটোরের উত্তরা গণভবনে’। রাজবাড়ীতে স্থাপিত বিভিন্ন ভবনের সুদৃশ্য ও আকর্ষণীয় শিল্পমণ্ডিত কারুকার্য এবং এর প্রাচীনত্ব দর্শক ও পর্যটকদের নিয়ে যায় এর সুবর্ণ অতীতে। বিষয় বৈচিত্র্যে ভরপুর ‘ইত্যাদি’র এই পর্বে রয়েছে বেশ কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। একজন হতদরিদ্র শিক্ষক ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরের দেলোয়ার হোসেনের জীবন সংগ্রামের উপর রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। বাংলাদেশের আমের রাজধানী চাঁপাই নবাবগঞ্জের আমের উৎপাদন ও সম্ভাবনা নিয়ে রয়েছে একটি তথ্যবহুল প্রতিবেদন। এ ছাড়াও মাগুরার বালিদিয়া গ্রামের জন্মান্ধ আবুল বাশারের উপর রয়েছে একটি মানবিক প্রতিবেদন।
যিনি নিজেকে কখনোই প্রতিবন্ধী মনে করেন না। দৃষ্টি প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও আবুল বাশার দৃষ্টিশক্তি সম্পন্ন মানুষের মতোই খুব সহজে দৈনন্দিন কাজগুলো করে থাকেন। এবারের ইত্যাদিতে একটি লালনগীতি গেয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী ফরিদা পারভীন। গানটি ঢাকা ও ঢাকার আশেপাশে বিভিন্নস্থানে চিত্রায়ণ করা হয়। রয়েছে নাটোরের বিভিন্ন ঐতিহ্য নিয়ে আঞ্চলিক ভাষায় রচিত সংগীতের সঙ্গে স্থানীয় প্রায় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে একটি নাচ। এবার ‘ইত্যাদি’র দর্শক বাছাই করা হয়েছে নাটোর ও দিঘাপতিয়া রাজবাড়ীকে নিয়ে করা বিভিন্ন প্রশ্নের মাধ্যমে। নির্বাচিত দর্শকদের দিয়ে করা হয় ২য় পর্ব। এছাড়াও ছিল মামা-ভাগ্নে ও নানী-নাতি পর্ব। এছাড়াও এবারের ‘ইত্যাদি’তে বিভিন্ন সামাজিক অসঙ্গতি ও সমসাময়িক ঘটনা নিয়ে ছিল বেশ কয়েকটি বিদ্রূপাত্মক নাট্যাংশ। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। পুনঃপ্রচার হবে কেয়া কসমেটিক্‌স-এর সৌজন্যে। একযোগে প্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড-এ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর