× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

গণস্বাস্থ্যের এন্টিবডি কিট আবার পরীক্ষার নির্দেশনা

অনলাইন

স্টাফ রিপোর্টার | ৫ জুলাই ২০২০, রবিবার, ৭:১১

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনার এন্টিবডি কিট আবারো পরীক্ষার নির্দেশনা দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। বিদ্যমান সরকারি নিয়ম মেনে আবারও কন্ট্রাক্ট রিসার্চ ফার্মের (সিআরও) মাধ্যমে কিটের সক্ষমতা যাচাই করতে পরামর্শ দিয়েছে ওষুধ প্রশাসন। রবিবার গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক এই নির্দেশনা দেয়া হয়। বৈঠক শেষে গণস্বাস্থ্য কেন্দ্রের কোভিড-১৯ ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়ক ডা. মুহিব উল্লাহ খোন্দকার জানান, অ্যান্টিবডি কিটের বিষয়ে আমাদের ইন্টারনাল ভেলিডেশান রিপোর্টকে আমলে এনে নিবন্ধন দেয়ার অনুরোধ করেছি আমরা । তারা বিদ্যমান সরকারি নিয়মে আবার সিআরও এর মাধ্যমে ইউএস এফডিএ আমব্রেলা গাইডলাইন্স অনুযায়ী এক্সটারনাল ভেলিডেশান করতে বলেছেন। আগামী বুধবার অ্যান্টিজেনের নীতিমালা ফাইনাল হবে। তারপর ওষুধ প্রশাসন আমাদের একটা ফরম্যাট পাঠাবে। সেই অনুযায়ী প্রটোকল আপডেট করে জমা দিতে বলা হয়েছে।
এর আগে ১৭ই জুন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা পরীক্ষা শেষে প্রতিবেদন জমা দেয় ওষুধ প্রশাসন অধিদপ্তরে। কিন্তু গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা অ্যান্টিবডি কিটের সেনসিটিভিটি গ্রহণযোগ্য মাত্রার নিচে হওয়ায় নিবন্ধন দেয়নি ওষুধ প্রশাসন। পর্যবেক্ষণে এই কিটের বেশ কিছু কার্যকারিতার তথ্যও জানিয়েছিল বিএসএমএমইউ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md. Harun Al-Rashid
৫ জুলাই ২০২০, রবিবার, ৭:৩৯

ভাল সিদ্ধান্ত।ফলাফলটা যথা সময়ে পাওয়া যাবে মর্মে আশা করি।

অন্যান্য খবর