× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৪ আগস্ট ২০২০, মঙ্গলবার

হজ পরিকল্পনা নিয়ে মক্কা মেয়রের ভার্চুয়াল বৈঠক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ জুলাই ২০২০, সোমবার, ১২:৪৮

এ বছর হজ পরিকল্পনা নিয়ে ভার্চুয়াল মিটিং করেছেন মক্কার মেয়র মোহাম্মদ আবদুল্লাহ আল কুয়াইহিস। রোববার অনুষ্ঠিত ওই বৈঠকে বিস্তারিত পরিকল্পনা নিয়ে আলোচনা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে যোগ দিয়েছিলেন মক্কা মিউনিসিপ্যালিটির আন্ডারসেক্রেটারি ও ডিরেক্টর জেনারেল। এ সময় মেয়র জানান, এ বছর হজের জন্য আগেভাবে সব প্রস্তুতি নিরাপত্তামুলক করা হবে। হজযাত্রীরা যাতে করোনা ভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষিত থাকেন আগেই সে ব্যবস্থা নেয়া হচ্ছে। তিনি এ সময় বলেন, হজযাত্রীদের সর্বোত্তম সেবা দেয়ার বিষয়ে তারা অবহিত এবং এর ওপর তিনি অধিক গুরুত্ব দেন। তিনি বলেন, বাদশা সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশনা অনুযায়ী হজযাত্রীদের মানবিক এবং আর্থিক সুবিধা নিশ্চিতে ব্যবস্থা নেয়া হয়েছে। উল্লেখ্য, এ বছর পবিত্র হজ পালন করতে পারবেন সৌদি আরবের ভিতরে অবস্থানরত বিদেশী এবং সৌদি নাগরিকরা।
তবে এ হজযাত্রীর সংখ্যা হবে সীমিত। বলা হয়েছে, তা এক হাজারের কম হবে। এ নীতির আওতায় সৌদি আরবের ভিতরে বিভিন্ন দেশের যেসব নাগরিক রয়েছেন তারা হজে অংশ নিতে পারবেন। তবে তাদেরকে কিভাবে বাছাই করা হবে তা স্পষ্ট নয়। ওদিকে সৌদি আরবের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আরব লিগ। সংযুক্ত আরব আমিরাতের হজ বিষয়ক কর্তৃপক্ষ বলেছে, তারা এ বছর হজে অংশ নিচ্ছে না। মিশরও একই সিদ্ধান্ত জানিয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
A ,R ,Sarker
৭ জুলাই ২০২০, মঙ্গলবার, ১০:০৬

Only one thousand? It is too much less.

অন্যান্য খবর