× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩ আগস্ট ২০২০, সোমবার

কুয়েতে বসবাসকারী ৮ লক্ষ ভারতীয়র ভবিষ্যৎ অনিশ্চিত হতে পারে

ভারত

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা | ৬ জুলাই ২০২০, সোমবার, ২:৩১

কুয়েতে বাস করা প্রায় আটলক্ষ ভারতীয় রুটি রুজি হারাতে পারেন। কুয়েতের জাতীয় সংসদে সে দেশের লিগ্যাল এন্ড লেজিসলেটিভ সংস্থা যে বিলটি এনেছে তা আইনে পরিণত হলে কুয়েতে কাজ হারাবেন অধিকাংশ ভারতীয়। এই বলে বলা হয়েছে কুয়েতের মোট জনসংখ্যার পনেরো শতাংশ বিদেশি সে দেশে থাকতে পারবেন। কুয়েতের বর্তমান জনসংখ্যা আটচল্লিশ লক্ষ। সহজেই অনুমেয় পরিস্থিতি কোন দিকে গড়াতে চলেছে। গালফ এসেম্বলিতে প্রধানমন্ত্রী শাবা আল খালিদ আল শাবা বলেছেন, কুয়েতিরা ক্রমশঃ নিজের দেশে সংখ্যালঘু হয়ে যাচ্ছে। এই অবস্থার প্রতিকার দরকার। উল্লেখযোগ্য কুয়েতে সব থেকে বেশি বিদেশি হলেন ভারতীয়রা।
এর পরেই আছেন মিশরীয়রা। কুয়েত থেকে দু’হাজার আঠারো সালে ভারতের রেমিট্যান্স প্রায় চার লক্ষ আশি হাজার বিলিয়ন ডলার। কোভিড - ১৯ এবং তেল সংকটে জর্জরিত কুয়েত কিছুদিন ধরেই বিদেশি সংকোচনের কথা ভাবছিল। বিলটি এসেছে সেই তাগিদ থেকে। বিলটি আর একটি কমিটির সামনে যাবে। সেখান থেকে অনুমোদন পেলে গালফ সংসদে পেশ হবে বিলটি। কুয়েতে বহু ভারতীয় প্রযুক্তিবিদ যেমন আছেন, তেমনই আছেন শ্রমজীবী মানুষ। ভারতীয় কর্মীরা কুয়েতে সৎ, পরিশ্রমী এবং আইনে মান্যতা দেয়া গোষ্ঠী বলেই পরিচিত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
jalal
৬ জুলাই ২০২০, সোমবার, ১০:৩৬

What about the Bangladeshi people?????

অন্যান্য খবর