× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩ আগস্ট ২০২০, সোমবার

পিছু হটলো চীনা সেনা, শান্তির সন্ধানে ভারত

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা | ৭ জুলাই ২০২০, মঙ্গলবার, ১০:২২
ফাইল ফটো

অবশেষে আট সপ্তাহের স্ট্যান্ড অফ এর অবসান হলো। চীনা সেনারা লাদাখের গালওয়ান উপত্যকা এবং গোগরা হট স্প্রিং এলাকা থেকে পিছু হটেছে। ভারতও তাদের সেনা সরিয়ে নিয়েছে ফরওয়ার্ড এরিয়া থেকে। সেনাবাহিনীর সূত্রে জানা গেছে যে গালওয়ান এবং গোগরা থেকে চীনের পিপলস লিবারেশন আর্মি তাদের তাঁবু এবং অন্যান্য ইন্স্টলেশন গুটিয়ে ফিঙ্গার ফাইভ এর দিকে চলে গেছে। ফলে, পেট্রোলিং পয়েন্ট ফোর্টিন এখন ভারতের দখলে। চীনারা প্যাংগং লেকের পেট্রোলিং পয়েন্ট ফিফটিন এবং সেভেনটিন থেকেও সরে এসেছে বলে সেনা সূত্র জানিয়েছে। গত রবিবার ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং চীনা বিদেশ মন্ত্রী ওয়াং ইর বৈঠকের পরই সমাধানসূত্র বের হলো বলে মনে করা হচ্ছে। ভারত এবং চীন দু দেশের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে সোমবার দুটি বিবৃতি প্রকাশ করা হয়েছে।
ভারতের বিবৃতিতে গালওয়ান এর কোন উল্লেখ না করে ভারত - চীন সম্পর্কের উন্নয়ন এবং সার্বভৌমত্বের কথা বলা হয়েছে। চীনের বিবৃতিতে গালওয়ান এর উল্লেখ করে ভুল ভ্রান্তির কথা বলা হয়েছে। ভারত - চীন সম্পর্কের সুস্থিতির আহ্বানও জানানো হয়েছে। সমর বিশেষজ্ঞরা মনে করছেন, ভারত - চীনের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল নিয়ে বিবাদটি থেকেই গেল। কারণ চীন গালওয়ান ভ্যালি, পাং ওয়াং সো এবং ডেপসাংকে নিজেদের এলাকা মনে করে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর