× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৪ আগস্ট ২০২০, মঙ্গলবার

নতুন মার্কিন সিদ্ধান্তের কারণে হুমকিতে ইসরায়েলের নিরাপত্তা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ জুলাই ২০২০, মঙ্গলবার, ১১:৩৯

ইসরায়েলের জন্য নতুন নিরাপত্তা হুমকি সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্রের নতুন এক সিদ্ধান্ত। এখন থেকে মার্কিন স্যাটেলাইটগুলো থেকে ইসরায়েলের স্পষ্ট ছবি বিক্রি করা যাবে। সোমবার এক ঘোষণার মধ্য দিয়ে ১৯৭৭ সালের কাইল-বিঙ্গাম্যান রেজ্যুলেশন বাতিল করে যুক্তরাষ্ট্র। এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর।
এ রেজ্যুলেশন অনুযায়ী ইসরায়েলের ২ মিটারের ছোট কোনো কিছু দেখা যাবে এমন স্যাটেলাইট ছবি বিক্রি নিষিদ্ধ করা হয়েছিল। গুগল ম্যাপসহ সব সেবাতেই এই নিয়ম মেনে চলা হয়েছে। তবে এখন এ রেজ্যুলেশন বাতিলের ফলে যুক্তরাষ্ট্রের যে কেউ ইসরায়েলের স্পষ্ট স্যাটেলাইট ছবি বিক্রি করতে পারবে।
এরফলে ভয়াবহ নিরাপত্তা ঝুঁকিতে পরবে ইসরায়েল, এমনটাই আশঙ্কা করা হচ্ছে। শত্র“ রাষ্ট্র ও জঙ্গি সংগঠনগুলো এসব ছবি থেকে ইসরায়েলের গুরুত্বপূর্ন সামরিক ও বেসামরিক স্থাপনায় হামলা চালাতে পারে।
ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহাকাশ বিষয়ক দপ্তরের প্রধান আমনন হারারি বলেন, যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক স্যাটেলাইটগুলো বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতেই এমন সিদ্ধান্ত নিয়েছে। আমার মনে হয়না তারা এমন সিদ্ধান্তের আগে আমাদের সঙ্গে আলোচনা করে নিয়েছিল।
ইসরায়েল আশঙ্কা করছে, এই সুবিধা চালু হলে লেবাননের হেজবুল­াহ ও গাজার হামাসের মতো সশস্ত্র সংগঠনগুলো ইসরায়েলের অভ্যন্তরে নির্দিষ্ট টার্গেটে হামলা চালাতে বেশি সুবিধা পাবে। এসব সংগঠন থেকে বরাবরই নিজ দেশের নাগরিকদের রক্ষা করে এসেছে ইসরায়েল। তবে এখন পশ্চিম তীরের ইহুদি স্থাপনাগুলোর জন্য নতুন করে হুমকি সৃষ্টি হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mujib
৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ৬:০৮

ইসরায়েল নামের অবৈধ রাষ্ট্রের জন্ম থেকেইতো যুক্তরাষ্ট্র নানান দিক থেকে নিজ রাষ্ট্রের মত সাহায্য করে আসছে। একটি বিরুদ্ধ সিদ্ধান্ত নিলে এত চুলকানোর কিছুই নেই।

Md Zainal Abedin
৮ জুলাই ২০২০, বুধবার, ৬:১৮

.... নিরাপত্তা ঝুঁকিতে পরবে ইসরায়েল| এখানে “পরবে” স্থলে পড়বে হবে|

A ,R ,Sarker
৭ জুলাই ২০২০, মঙ্গলবার, ১০:০১

See what last happens.

অন্যান্য খবর