× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার

ডিজিটাল মাধ্যমে উশু জাজেস কোর্স শুরু আজ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ৭:৫৬

ডিজিটাল স্টুডিও স্থাপন করে আজ থেকে শুরু হচ্ছে অনলাইন জাতীয় উশু জাজেস ট্রেনিং কোর্স। দেশের দুই শতাধিক জাজ এই কোর্সে অংশ নেবেন। আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি এই কোর্সের উদ্বোধন করবেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও উশু ফেডারেশনের সভাপতি ড. আবদুস সোবহান গোলাপ এমপি।
বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের তৃতীয় তলায় উশুর অফিস রুমের এক কোণে আলাদা কুঠুরি তৈরি করা হয়েছে। যেখানে ক্যামেরা ও লাইট দিয়ে স্থাপিত হয়েছে ডিজিটাল স্টুডিও। আটদিন ব্যাপী জাতীয় উশু জাজেস কোর্সের নির্দেশনা এখান থেকেই দেবেন জাজেসরা। এরা হলেন- নেপালের প্রকাশ লামা এবং বাংলাদেশের আলমগীর শাহ ভূঁইয়া, মশিউর রহমান খান, ড. শফি, আনোয়ারুল রাসেল, আবদুল জব্বার, আবদুল্লাহ আল মনসুর, তৌফিক ইমতিয়াজ খান, ফজল মো. তানিম। এরা সবাই আন্তর্জাতিক মানের বিচারক।
সানদা ও তাউলু দুই ইভেন্টের সাতটি বিভাগে পরীক্ষা হবে স্থানীয় জাজেসদের। এগুলো হলো- সানদা বিভাগে প্র্যাকটিকেল, থিওরিটিক্যাল, ভিডিও ও ম্যাট জাজমেন্ট এবং তাউলু বিভাগে ডিগ্রি অফ দি ফ্যাকাল্টি, কোয়ালিটি অফ মুভমেন্ট এবং ওভার অল পারফরম্যান্স। প্রত্যেকদিন সকাল ১০-১২ টা পর্যন্ত সানদা এবং বিকেল ৪-৬টা পর্যন্ত তাউলুর জাজেস কোর্সের প্রশিক্ষণ দেয়া হবে। আন্তর্জাতিক উশু ফেডারেশন, ভারত ও নেপাল তাদের জাজদের দিয়ে এই কোর্সে সহযোগিতা করছে। আটদিন ব্যাপী কোর্স শেষে উত্তীর্ণদের সনদ ও জাজ লাইসেন্স ডাকযোগে পাঠিয়ে দেয়া হবে। এছাড়া খুব শিগগিরই ডিজিটাল স্টুডিও’র মাধ্যমে উশুকাদের প্রশিক্ষণ শুরু করবে ফেডারেশন।
এ বিষয়ে উশু ফেডারেশনের সাধারণ সম্পাদক দুলাল হোসেন বলেন, ‘করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন ঘরে শুয়ে বসেই কাটাতে হয়েছে উশুকা ও জাজদের। তাই শারীরিক ও মানসিকভাবে তাদের উজ্জীবিত করতেই আমাদের এই ডিজিটাল স্টুডিও’র ধারণা। এর মাধ্যমে আমরা জাজেস কোর্সের মাধ্যমে আন্তর্জাতি মানের বিচারক তৈরি করবো এবং পরবর্তীতে উশুকাদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করবো।’ তিনি যোগ করেন, ‘প্রত্যেক বছর আমরা জাজ তৈরি করার লক্ষ্যে এই কোর্সের আয়োজন করি। জাতীয় জাজেস কোর্সের পর আন্তর্জাতিক উশু টুর্নামেন্টের জন্য উশুকাদের প্রশিক্ষণ দেয়া হবে এই ডিজিটাল স্টুডিও’র মাধ্যমে।’

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর