× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১২ আগস্ট ২০২০, বুধবার
প্রধানমন্ত্রীর ঈদ উপহারে ট্যাক্স

সেই চেয়ারম্যান বরখাস্ত

শেষের পাতা

প্রতীক ওমর, বগুড়া থেকে | ৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ৯:১৫

অবশেষে সাময়িক বরখাস্ত হলেন বগুড়ার শিবগঞ্জের আলোচিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এসএম রুপম। তিনি গত ঈদুল ফিতরে প্রধানমন্ত্রীর দেয়া আর্থিক বরাদ্দের ওপরে ট্যাক্স নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন। এনিয়ে দৈনিক মানবজমিন ২০শে মে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে। ‘প্রধানমন্ত্রীর ঈদ উপহারে এবার চেয়ারম্যানের ট্যাক্স’ শিরোনামে প্রতিবেদনটি বেশ পাঠকপ্রিয় হয়। তারপরেই ওই চেয়ারম্যানের বিরুদ্ধে প্রশাসনিক তদন্ত শুরু হয়। তদন্তে সংবাদের সত্যতা পাওয়ায় ৭ই জুলাইয়ে তাকে বরখাস্তের আদেশ জারি করে। মূল ঘটনা, অসহায় দরিদ্রদের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া ঈদ উপহার পেতে বগুড়ার শিবগঞ্জে বিকাশ অ্যাকাউন্ট খুলতে জনপ্রতি ২৮০ টাকা করে আদায়ের অভিযোগে ওঠে ময়দান হাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম রুপমের বিরুদ্ধে। চলতি বছরের ১৪শে মে তিনি উপজেলার ময়দানহাট্টা ইউনিয়নের দাড়িদহ বাজারের রাহী টেলিকমের মাধ্যমে ওই টাকা কৌশলে নিয়েছিলেন।
ঘটে যাওয়া এ ঘটনার একটি ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। পরে খবর পেয়ে রাহী টেলিকমের স্বত্বাধিকারী এরফান আলীকে আটক করে জিজ্ঞাসাবাদের জন্য থানায় আনে পুলিশ। পুলিশি জিজ্ঞাসাবদে তিনি বলেন, ‘আমরা বিকাশ অ্যাকাউন্ট খোলাসহ প্রতিটি সিমকার্ড ২২০ টাকায় বিক্রি করেছি। বাকি ২৮০ টাকা রশিদমূলে ময়দানহাট্টা ইউনিয়ন পরিষদের ট্যাক্স বাবদ আদায় করতে বলেছেন চেয়ারম্যান। তাই সব মিলিয়ে ৫০০ টাকা করে নিয়েছি।
এদিকে ঘটনাটি নিয়ে মানবজমিনে সংবাদ প্রকাশের পর সারাদেশে সমালোচনার ঝড় ওঠে। ঘটনার তদন্তে উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিদ সরকার কে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলমগীর কবির। পরে ঘটনার সত্যতা প্রমাণ পায় তদন্ত কমিটি।এ প্রসঙ্গে ইউপি চেয়ারম্যান এসএম রুপম সে সময় মানবজমিনকে বলেন, ‘অনেক দিন ধরেই ইউনিয়ন পরিষদের ট্যাক্স বকেয়া ছিল। তাই সচিবের সাথে পরামর্শ করে ট্যাক্স আদায়ের জন্য ডিডি এলজির রশিদ মূলে ২৮০ টাকা আদায় করা হয়েছে। পরে ভুল বুঝতে পেরে সবার বিকাশ অ্যাকাউন্টে ২৮০ টাকা করে ফেরত পাঠানো হয়েছে।
এ ব্যাপারে জানতে বুধবার (৮ জুলাই) দুপুরে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবিরের সাথে যোগাযোগ করা হলে তিনি মানবজমিনকে জানান, ময়দান হাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম রুপমের সাময়িক বরখাস্তের বিষয়টি আমরা মেইলের মাধ্যমে জেনেছি। তবে অফিসিয়াল আদেশের কপি এখনো অফিসে এসে পৌঁছায়নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর