× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

প্রথম আরব রাষ্ট্র হিসেবে মঙ্গলে যাচ্ছে আরব আমিরাত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ জুলাই ২০২০, শুক্রবার, ৮:৫৫

আগামি জুলাই থেকে আগস্টের মধ্যেই প্রথম আরব দেশ হিসেবে মঙ্গলগ্রহে বিশেষ ধরনের মহাকাশযান পাঠাতে চলেছে সংযুক্ত আরব আমিরাত। মহাকাশযানটির নাম রাখা হয়েছে ‘আল আমাল’ বা আশা। মহাকাশযানটি অভিনব, কারণ এতে কোনো মানুষ থাকবে না। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।
খবরে বলা হয়, সংযুক্ত আরব আমিরাত প্রতিষ্ঠার ৫০ বছর পূর্ণ হবে আগামী বছর। এ উপলক্ষেই ২০২০ সালের জুলাই থেকে আগস্ট মাসের মধ্যে মঙ্গল অভিযানের পরিকল্পনা করেছে তেলসমৃদ্ধ মধ্যপ্রাচ্যের এই দেশ। মহাকাশযান এখন যাত্রা শুরু করলেও আপাতত ২০২১ সালের ফেব্র“য়ারির মধ্যে মঙ্গলে কাজ শুরু করা যাবে বলে আশা করা হচ্ছে।
আগামী ১৪ জুলাই ‘আল আমাল’ এর যাত্রা শুরু করার কথা ছিল। তবে করোনা পরিস্থিতির কারণে তা পিছিয়ে দিতে হয়। সবকিছু ঠিক থাকলে মধ্য আগস্টে স্বয়ংক্রিয় মহাকাশযানটি যাত্রা শুরু করতে পারবে বলে আশা করা হচ্ছে।
আল আমাল বা হোপ প্রোব ছাড়বে জাপানের তানেগাশিমা স্পেস সেন্টার থেকে। মঙ্গলগ্রহে পাঠানো হবে জাপানের এইচ-আইআইএ রকেট।
অভিযানটিকে এক অর্থে শুধু সংযুক্ত আরব আমিরাতের না বলে, আন্তর্জাতিক বললেও ভুল হবে না। এ কাজের জন্য যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব কলরাডোর ল্যাবরেটরি ফর অ্যাটমোস্ফেয়ার অ্যান্ড স্পেস ফিজিক্স, ইউনিভার্সিটি অব ক্যারিফোর্নিয়ার দ্য স্পেস সায়েন্স ল্যাবরেটরি এবং অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির স্কুল অব আর্থ অ্যান্ড স্পেস এক্সপ্লোরেশনের সঙ্গে চুক্তি করেছে আমিরাতের মোহাম্মেদ বিন রাশিদ স্পেস সেন্টার।
সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মেদ বিন রাশিদ বলেছেন, এক সময় সারা বিশ্বে মানুষের জ্ঞানের জগতে খুব বড় অবদান রেখেছে আরব সভ্যতা। এ অভিযান সেরকম কাজই করবে। সংযুক্ত আরব আমিরাতের দৃষ্টিভঙ্গি, দর্শন এবং উন্নয়নমুখী যাত্রাপথের সমন্বয় এই হোপ প্রোব। গ্রহলোকে নিজেদের প্রথম যাত্রা হঠাৎ শুরু করছে না সংযুক্ত আরব আমিরাত। ২০১৩ সালে এমন অভিযানের সম্ভাব্যতা যাচাই করে ২০১৪ সালে এমন একটি অভিযানের ঘোষণা দিয়েছিল সরকার। অভিযান সফল হলে মঙ্গলের চারপাশে ঘুরে বেড়াবে আল আমালা। এমনটি আগে কখনো হয়নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
ইমরান
১১ জুলাই ২০২০, শনিবার, ৫:২৮

Muslim ঐতিহ্যবাহী বিজ্ঞান-সভ্যতা, গবেষণা আবার পূর্ণোদ্দমে ফিরে আসুক, এটা সবারই কামনা

অন্যান্য খবর