× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার

সাকিবের ১০ বছর আগের অনন্য রেকর্ড ছুঁলেন হোল্ডার

খেলা

স্পোর্টস ডেস্ক | ১০ জুলাই ২০২০, শুক্রবার, ৯:৩৩

করোনা পরবর্তী ‍ক্রিকেট ফেরাটা দারুণভাবে রাঙালেন জেসন হোল্ডার। উইন্ডিজ অধিনায়কের ক্যারিয়ার সেরা (৬/৪২) বোলিংয়ে সাউদাম্পটন টেস্টে ২০৪ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। ১ উইকেটে ৫৭ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডে এক দশক পর টেস্ট ইনিংসে ৫ বা তার বেশি উইকেট পেলেন কোন অধিনায়ক। শেষবার এমন কীর্তি গড়েছিলেন সাকিব আল হাসান। ওল্ড ট্র্যাফোর্ডে ২০১০ সালে ১২১ রানে ৫ উইকেট নিয়েছিলেন সে সময়ে বাংলাদেশের অধিনায়ক সাকিব।

ইংল্যান্ডে অধিনায়কদের এমন কীর্তি ‍বিরল। দেশটিতে টেস্ট ক্রিকেটের যাত্রা শুরু ১৮৮২ সালে। ১৩৮ বছরে মাত্র ৭ জন সফরকারী অধিনায়ক টেস্ট ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নেয়ার কৃতিত্ব দেখিয়েছেন। ইংলিশ অধিনায়কদের এই তালিকায় যোগ করলে সংখ্যাটা দাঁড়ায় ১২তে।

ক্যারিবিয়ান অধিনায়কদের মধ্যে এই কৃতিত্ব দুইবার করে দেখিয়েছেন সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার স্যার গ্যারি সোবার্স।
১৯৬৬ ও ১৯৬৯ সালে ইংল্যান্ড সফরে নিয়েছিলেন ৫ উইকেট।

ইংল্যান্ডের মাটিতে অধিনায়কদের সেরা বোলিং ফিগারের রেকর্ড ছোঁয়ার খু্ব কাছেই ছিলেন হোল্ডার। ১৯৮৭ সালে হেডিংলিতে ৪০ রানে ৭ উইকেট নিয়েছিলেন ইমরান খান। সেটা না পারলেও একটা রেকর্ড ঠিকই নিজের করে নিলেন জেসন হোল্ডার। ইংল্যান্ডে ক্যারিবিয়ান অধিনায়কদের মধ্যে সেরা বোলিং ফিগারটা (৬/৪২) এখন হোল্ডারের দখলে। এর আগে ১৯৬৯ সালে গ্যারি সোবার্স হেডিংলি টেস্টে ৪১ রানে নিয়েছিলেন ৫ উইকেট।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর