× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার

মদনে নলকূপ স্থাপন করতে গিয়ে গ্যাসের সন্ধান

বাংলারজমিন

মদন (নেত্রকোনা) প্রতিনিধি | ১০ জুলাই ২০২০, শুক্রবার, ৬:৪৬

নেত্রকোণার মদন উপজেলার সদর ইউনিয়নের কুলিয়াটি(আরগিলা) গ্রামে অগভীর নলকূপ বসাতে গিয়ে প্রাকৃতিক গ্যাসের উপস্থিতি পাওয়াগেছে।
গ্রামবাসী জানায়, বৃহস্পতিবার ৯ই জুলাই উক্ত গ্রামের বিলকিস বেগমে বাড়িতে অগভীর নলকূপ বোরিং শেষে পাইপের গোড়ায় টিউবয়েল বডি স্থাপনের  সময় পাইপ দিয়ে  বুদবুদ শব্দে করে, এক দরণের ধোঁয়া বেরহতে শুরু হয়। টিউবয়েল স্থাপন কাজে নিয়োজিত মিস্ত্রী মিলন মিয়া বিষয়টি পরীক্ষার জন্য  দিয়াশলাই ঠুকে দিতেই আগুন জ্বলে ওঠে। বাড়ির মালিক বিলকিছ খানম জানান , ১৮০ ফুট পাইপ বোরিং করতে আটকে যায়। পরে গোবর ও মাটি দিয়ে  ২৭০ ফুট পাইপ বসানো হয়েছে। বসানোর পর থেকে বুদ বুদ শব্দ হলে কলের মাথাটি কাগজ দিয়ে মুড়িয়ে রাখি। পরে দেখি কাগজটি ফুলে যাচ্ছে । লোকজন বলছে এই টিউবয়েলে গ্যাস আছে দিয়াশলাই দিয়ে আগুন দিলেই জ্বলে উঠছে। সেই থেকে পাইপের গোড়ায় একটি সরু পাইপ স্থাপন করে গ্যাসের আগুন জ্বালিয়ে রাখা হয়েছে।
আমরা আজ নিয়ে দু’দিন এ গ্যাস দিয়ে রান্না করছি। উক্ত ঘটনাটি এলাকায় জানাজানি হলে প্রতিদিন শত,শত উৎসুক জনতা টিউবেলের গ‍্যাস নিষ্সরণ দেখতে উক্ত গ্রামে ভিড় জমাচ্ছে সেলফি তুলছে, আবার কেউ কেউ আগুন লিভিয়ে পুনরায় তা জ্বালিয়ে দেখছেন।
সদর ইউপি চেয়ারম্যান বদরুজ্জামান শেখ মানিক বলেন, লোকমুখে ঘটনাটি জানতে পেরে নিজেও দেখতে গিয়েছিলাম।আমার মনে করি,  দ্রুত উদ্ধর্তন কর্তৃপক্ষ বিষয়টি পরীক্ষা-নিরীক্ষার করে ব্যবস্থা গ্রহণ প্রয়োজন।
মদন থানার অফিসার ইন চার্জ মো. রমিজুল হক জানান, ঐ বাড়ির লোকজন ও গ্রামবাসীকে সতর্কতা নির্দেশনায় বলা হয়েছে, কোনো বিশেষজ্ঞ দল না আসা পর্যন্ত নলকূপটি নিরাপদ অবস্থায় রাখার জন্য। এখন নলকূপটি সরাতে গেলে অতিমাত্রায় আগুন জ্বলে সেটির বিস্ফোরণও হতে পারে। নলকুপটি ব্যবহার না করতেও বলা হয়েছে।
বাপেক্স এর মহা-ব্যবস্থাপক আলমগীর হোসেন জানান, শুক্রবার আমরা ৪ সদস্যের একটি দল, ঘটনা স্থলে গিয়ে ছিলাম। গ‍্যাসের  নমুনা ল্যাবে পরীক্ষা নিরীক্ষার জন‍্য নিয়েছি। তবে এখানে যে গ্যাসটি উৎপত্তি হয়েছে প্রেসার অনেক কম। বিভিন্ন জৈব্য পদার্থ থেকে এমন গ‍্যাস উৎপন্ন হতে পারে।

উপজেলা নির্বাহী অফিসার  মো. বুলবুল আহমেদ  বলেন, গ্যাসের সন্ধান মিলেছে এমন  খবরের প্রেক্ষিতে  সরেজমিন পরিদর্শন করেছি। বাপেক্স এর মহা-ব্যবস্থাপক মো. আলমগীর হোসেনের নেতৃত্বে একটি দল এসেছিল তারা গ‍্যাসের নমুনা সংগ্রহ করে, পরীক্ষা নিরীক্ষার জন্য ঢাকায় নিয়ে গেছে।  পরীক্ষা নিরীক্ষার পর বিস্তারিত জানাতে পারব।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর