× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

সৌরভের কথা রাখেননি ‘বলিউড বাদশা’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১১ জুলাই ২০২০, শনিবার, ৫:১৩

২০০৮ সালে প্রথমবার যখন আইপিএল মাঠে গড়ায়, সৌরভ গাঙ্গুলী ছিলেন সেই আসরের অন্যতম স্টার ক্রিকেটার। কলকাতা নাইট রাইডার্সের প্রথম অধিনায়কও ছিলেন তিনিই। তবে প্রথম আসরে ভালো করতে পারেনি কেকেআর। ষষ্ঠ হয়ে শেষ করে টুর্নামেন্ট। সেবার টিম ম্যানেজমেন্টের সঙ্গে কিছু ব্যাপার নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন সৌরভ। তখনকার কোচ জন বুকানন তাকে কৌশলে অধিনায়কের পদ থেকে সরিয়ে দিয়েছিলেন পরের মৌসুমে। দ্বিতীয় আসরে কেকেআরের পারফরম্যান্স হয়েছিল আরও বাজে। বুকানন চাকরি খোয়ালেন।
তৃতীয় মৌসুমে ফের নেতৃত্ব পেলেন সৌরভ। কিন্তু সেবারও সেরা চারে জায়গা পায়নি কেকেআর। ২০১১ সালে ফ্র্যাঞ্চাইজিটির নেতৃত্ব পান গৌতম গম্ভীর। এরপর ২০১২ ও ২০১৪তে শিরোপা জেতে কেকেআর।
গম্ভীরের সাফল্যের বড় কারণ ছিল তিনি দল সাজিয়েছিলেন নিজের পছন্দ মতো। অনেক স্বাধীনতা পেয়েছিলেন। তাকে এই ক্ষমতা দিয়েছিলেন কেকেআরের মালিক ‘বলিউড বাদশা’ শাহরুখ খানই। অথচ সৌরভের ক্ষেত্রে তা ঘটেনি। এ নিয়ে দূরত্ব তৈরি হয় তাদের মধ্যে। এরই জেরে ২০০৯ সালে কেকেআর ছেড়ে যান কলকাতার মহারাজা। দীর্ঘদিন পর শাহরুখের সঙ্গে দ্বন্দ্ব নিয়ে মুখ খুললেন বর্তমানে ভারত ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতির দায়িত্বে থাকা সৌরভ। সৌরভ ইউটিউবে এক সাক্ষাতকারে বলেন, ‘‘আমি একটা ইন্টারভিউ দেখেছিলাম, যেখানে গৌতম গম্ভীর জানায় শাহরুখ খান তাকে আইপিএলের চতুর্থ বর্ষে বলেছিল, ‘এটা তোমার দল। আমি কোনো প্রভাব খাটাবো না।’ এ কথাটাই প্রথম মৌসুমে শাহরুখকে বলেছিলাম আমি। তাকে বলেছিলাম- দলটা আমার হাতে ছেড়ে দাও। কিন্তু সেটা ঘটেনি।’’
সৌরভ জানালেন, অস্ট্রেলিয়ান কোচ বুকাননই সমস্যাটা তৈরি করেন কলকাতায়। তিনি বলেন, ‘বুকাননের সঙ্গে সমস্যার সূত্রপাত প্রথম সিজনের শেষ দিকে। সমস্যা আমি ছিলাম না। সমস্যা ছিল একজন অধিনায়ক থাকার সিস্টেম নিয়ে। কোচ (জন বুকানন) দলে ৪ জন অধিনায়ক চেয়েছিলেন। এটা ছিল কেবল মতের পার্থক্য। তিনি ভেবেছিলেন, আমাকে চারজন অধিনায়ক দাও, তারপর আমি দলটা নিজের মতো চালাবো।’ আইপিএলের তৃতীয় মৌসুমে কেকেআর ছেড়ে পুনে ওয়ারিয়র্সে যোগ দেন গাঙ্গুলী। ২০১২ সালে অবসরে যাওয়ার পর গত মৌসুমে দিল্লি ক্যাপিটালসের মেন্টরের দায়িত্বে ছিলেন সাবেক এই অধিনায়ক।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর