× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

পালিত হল সেব্রেনিতসা গণহত্যার ২৫তম বার্ষিকী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ জুলাই ২০২০, শনিবার, ৭:৫৭

ইউরোপের মাটিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবথেকে বড় বর্বরতা বলা হয়ে থাকে সেব্রেনিতসা গণহত্যাকে। বসনিয়া হার্জেগোভিনার সেব্রেনিতসায় মুসলিমদের ওপর সার্ব বাহিনী যে বর্বর গণহত্যা চালিয়েছে আজ তার ২৫তম বার্ষিকী পালিত হয়েছে। করোনা ভাইরাস মহামারির কারণে অনুষ্ঠানের পরিধি কমিয়ে আনা হয়। তবে তারপরেও এতে অংশ নেন হাজারো মানুষ। ছিলেন, রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় ও সামরিক ব্যক্তিত্ব। এছাড়া, বিদেশি কূটনীতিকবৃন্দ, জাতিসংঘ প্রতিনিধিসহ নিহতদের পরিবারবর্গসহ সর্বস্তরের মানুষও উপস্থিত ছিলেন।

গণহত্যাটি হয় আজ থেকে ২৫ বছর পূর্বে ১৯৯৫ সালে। সেসময় সার্বিয়ার সেনাবাহিনী সেব্রেনিতসা অঞ্চল দখল করে নেয়।
দখলের পর তারা এখানে যে গণহত্যা চালায় তাই সেব্রেনিতসা গণহত্যা হিসেবে পরিচিত। এর ২৫ বছর পূর্তি একটি ভিডিও বার্তা দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরা। এতে তিনি বলেন, সেব্রেনিতসা গণহত্যা ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ইউরোপের মাটিতে সবথেকে নৃশংস অপরাধ। সেব্রেনিতসা দখলের প্রথমদিন থেকেই সার্বীয় বাহিনী স্থানীয় বসনীয় জনগোষ্ঠীর পুরুষদের টার্গেট করে হত্যা করতে শুরু করে। প্রায় দশদিন ধরে এরকম হত্যাজজ্ঞ চলতে থাকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর