× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ আগস্ট ২০২০, শুক্রবার

‘প্রো লাইসেন্স’ পেলেন জেমি ডে

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১২ জুলাই ২০২০, রবিবার, ৮:০৪

২০১৮ সালের শেষ দিকে জাতীয় দলের কোচদের জন্য নতুন মানদণ্ডের ঘোষণা দেয় ফিফা। শর্তে বলা হয় ২০১৯ সাল থেকে জাতীয় দলের কোচদের ‘প্রো লাইসেন্স’ থাকা বাধ্যতামূলক। বাংলাদেশের কোচ জেমি ডের সেটি ছিল না। সে জন্য বাফুফে ও জেমি দুই পক্ষই তখন ঝামেলায় পড়েন। তবে শুধু বাংলাদেশ নয়, অনেক দেশের কোচেরই এই সনদ না থাকায় ফিফা পরে সময় বাড়ায়। ২০২১ সাল থেকে ‘প্রো লাইসেন্স’ শর্ত কার্যকর করার নতুন ঘোষণা দেয় ফিফা। তার আগেই ‘প্রো লাইসেন্স’ পরীক্ষায় পাস করেছেন জেমি ডে। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার আগামী বছর থেকে জাতীয় দলের ডাগআউটে দাঁড়াতে আর সমস্যা থাকল না তার।
ফুটবল কোচ হিসেবে সর্বোচ্চ স্বীকৃতি পেয়ে উচ্ছ্বসিত জেমি ডে বলেন, ‘গতকাল ‘প্রো লাইসেন্স’ কোর্সে পাশ করেছি। দুই বছর ধরে এই কোর্সের জন্য অনেক কোচের অধীনে পরীক্ষা দিতে হয়েছে। করোনার সময়েও জুমে কোর্সের কার্যক্রম চলেছে। কোর্স শেষ করতে পেরে ভালো লাগছে। ফুটবল কোচদের সর্বোচ্চ যোগ্যতা অর্জন করতে পেরে আমি গর্বিত।’ কিছুদিন আগেই জেমির সঙ্গে ২০২২ সাল পর্যন্ত নতুন চুক্তি করে বাফুফে। বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বকে সামনে রেখে আগস্টের মাঝামাঝিতে ঢাকায় ফেরার কথা তার। জেমির অধীনেই অক্টোবরে বিশ্বকাপ বাছাই পর্বে মাঠে নামবে বাংলাদেশ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর