× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ আগস্ট ২০২০, শুক্রবার

কীর্তি গড়ে সাকিবকে মনে করালেন স্টোকস

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ জুলাই ২০২০, রবিবার, ৮:০৪

টেস্টে ৪ হাজার রান ও কমপক্ষে ১৫০ উইকেট নেয়ার কৃতিত্ব খুব বেশি ক্রিকেটারের নেই। এ তালিকায় থাকতে পারাটা নিঃসন্দেহে সম্মানের। শুক্রবার সাউদাম্পটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডের বেন স্টোকস নাম লেখালেন সেই তালিকায়। স্টোকসের সঙ্গে সাকিব আল হাসানের প্রসঙ্গ চলে এলো। বাংলাদেশি অলরাউন্ডারের সামনে তো আরও বড় অর্জনের হাতছানি।
২০১৩তে টেস্ট অভিষেকের পর এখন পর্যন্ত ৬৪ ম্যাচে বেন স্টোকসের সংগ্রহ ৪০৯৯ রান। বল হাতে নিয়েছেন ১৫১ উইকেট। টেস্ট ইতিহাসে স্টোকসের চেয়ে দ্রুততম সময়ে ৪ হাজার রান ও ১৫০ উইকেট নেয়ার কৃতিত্ব আছে কেবল ওয়েস্ট ইন্ডিজের স্যার গ্যারি সোবার্সের। স্টোকসের চেয়ে মাত্র এক ম্যাচ কম খেলে।
সোবার্স-স্টোকস ছাড়া এই তালিকায় আছেন আরেক ইংলিশ অলরাউন্ডার ইয়ান বোথাম, ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব ও দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস। বোথাম-ক্যালিস দুজনই এই মাইলফলকে পৌঁছাতে খেলেছেন ৬৯ টেস্ট। ভারতের কিংবদন্তি অলরাউন্ডার কপিল দেব ৯৭ টেস্টে ছুঁয়েছিলেন কীর্তিটা। তাদের কাতারে যেতে সাকিবের প্রয়োজন আর ১৩৮ রান। ৫৬ টেস্টেই ব্যাট হাতে ৩৮৬২ রান ও বল হাতে ২১০ উইকেট নিয়েছেন সাকিব। এর আগে ২০১৮ সালের নভম্বরে দ্রুততম সময়ে তিন হাজার টেস্ট রান আর ২০০ টেস্ট উইকেট দখলের রেকর্ড গড়েন তিনি। সেবার ইয়ান বোথাম-কপিলদের পেছনে ফেলেই মাত্র ৫৪ টেস্টে কীর্তিটা গড়েছিলেন তিনি। বোথামের খেলতে হয়েছিল ৫৫ টেস্ট। কপিলের লেগেছিল ৭৩ ম্যাচ। পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানের ৭৫ আর কিউই গ্রেট রিচার্ড হ্যাডলির ৮৩ ম্যাচ। সবমিলিয়ে ৩০০০ টেস্ট রান আর ২০০ টেস্ট উইকেট নেয়া নবম ক্রিকেটার হয়েছিলেন সাকিব। নিষেধাজ্ঞার কারণে আপাতত খেলার বাইরে তিনি। তবে সাকিবের খুব একটা ক্ষতি হয়নি। যে টেস্টগুলো মিস করতেন, সেগুলো করোনাভাইরাসের কারণে মাঠে গড়ায়নি। অক্টোবরে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা তার। এর আগে বাংলাদেশ ক্রিকেট দলের মাঠে নামার সম্ভাবনা ক্ষীণ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর