× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

অবৈধপথে ২ দিনে ইতালিতে ৩৬২ বাংলাদেশি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ জুলাই ২০২০, শনিবার, ৮:৪৫

দুই দিনে সাগর পাড়ি দিয়ে অবৈধ উপায়ে ইতালি পৌঁছেছেন ৩৬২ জন বাংলাদেশি। এর মধ্যে একটি বোটে করে গেছেন ৯৫ জন। অন্য বোটে ২৬৭ জন। শুধু বাংলাদেশিই নয়, এ দু’দিনে বাংলাদেশি সহ ৫ শতাধিক অবৈধ অভিবাসী পৌঁছেছেন ইতালির ল্যাম্পুডেসা দ্বীপে। শুক্রবার জাতিসংঘের অভিবাসন বিষয়ক এজেন্সি ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এ কথা জানিয়েছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। এই সংবাদ সংস্থার রিপোর্ট প্রকাশিত হয়েছে ইতালির স্থানীয় পত্রিকা দ্য লোকাল-এ। এতে বলা হয়েছে, গ্রীষ্মে ভূমধ্যসাগর তুলনামুলক শান্ত থাকে বলে এ সময়টাকে অভিবাসীরা ইউরোপে পাড়ি দেয়ার জন্য ঝুঁকি নেয়। ফলে সরাসরি ওই দ্বীপে অভিবাসীদের অবতরণ বৃদ্ধি পেয়েছে দ্রুত গতিতে।
সম্প্রতি উত্তরে সিসিলিতে দাতব্য উদ্ধারকারী বোটের উদ্ধার অভিযানও বৃদ্ধি পেয়েছে। রিপোর্টে বলা হয়েছে, বৃহস্পতিবার থেকে মোট ১১৬ জন মানুষকে নিয়ে ৯টি বোট পৌঁছে ওই দ্বীপে। আইওএলের মতে, আরো ৪৩৪ জন পৌঁছেন শুক্রবার। এর মধ্যে সাতটি বোট যায় তিউনিসিয়া থেকে। দুটি বড় নৌযান যায় লিবিয়া থেকে। লিবিয়া থেকে যেসব বোট গিয়েছে তার মধ্যে বেশির ভাগই বাংলাদেশি। একটিতে ছিলেন ৯৫ জন বাংলাদেশি। অন্যটিতে ছিলেন ২৬৭ জন বাংলাদেশি। কিভাবে এসব মানুষ ওই দ্বীপে পৌঁছেছেন তা তাৎক্ষণিকভাবে বলতে পারছে না ইতালির কোস্ট গার্ড। আইওএমের মুখপাত্র ফ্লাভিও ডি গিয়াকোমো বলেছেন, গত বছরের তুলনায় এ বছর অভিবাসী যাওয়ার হার বৃদ্ধি পেয়েছে। তবে দু’বছর আগের তুলনায় এখনও এ সংখ্যা কম। আর তিন বা চার বছর আগের কথা তো অনুল্লেখ্য। তিনি বলেছেন, ২৪ ঘন্টায় তিউনিসিয়া থেকে স্বাভাবিকের তুলনায় অধিক সংখ্যক ছোট ছোট বোট গেছে। কিন্তু লিবিয়া থেকে ২৬০ জনের মতো মানুষ নিয়ে যাওয়া একটি বড় নৌযানের ঘটনা বিরল। এ সময়ে সেখানে বড় কোনো জাহাজের বিষয়ে সতর্কতা নেই। ফ্লাভিও ডি গিয়াকোমো বলেছেন, সব সময়ই তিউনিসিয়া থেকে লোকজন যায় ইতালিতে। কখনো তাদের সংখ্যা অনেক বেশি। কখনো অল্প। এক্ষেত্রে লিবিয়া থেকে ইতালিতে বাংলাদেশি যাওয়ার ঘটনা নতুন কিছু নয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর