× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

আল-আসাদের সঙ্গে ইরানি সেনাপ্রধানের বৈঠক, চুক্তি সই

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ জুলাই ২০২০, রবিবার, ৯:০৫

সিরিয়া সফরে গেছেন ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি। সেখানে দেশটির রাজধানী দামেস্কে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে বৈঠক করেন তিনি। সাক্ষাতে তিনি সিরিয়াকে ইরানের বন্ধু রাষ্ট্র আখ্যা দেন। বলেন, ইরান ও সিরিয়ার জনগণের অভিন্ন স্বার্থে বিভিন্ন বিষয়ে দামেস্কের সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করবে তেহরান। এ খবর দিয়েছে মিডল ইস্ট আই।
এর খবরে বলা হয়, সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়নে কাজ করতে চায় ইরান। মার্কিন চাপ সামলাতে ও স্থানীয় সন্ত্রাসী সংগঠনগুলো দমনে এ প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়ন গুরুত্বপূর্ন। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। সিরিয়ার পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী আলি আব্দুল্লাহ আইয়ুব।
সেখান থেকে উভয় পক্ষই সিরিয়ার মাটি থেকে বিদেশি সেনাদের প্রত্যাহারের আহবান জানান।
বাকেরি বলেন, আমরা সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়ন চাই যাতে এর মধ্য দিয়ে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো এগিয়ে যায়। ইসরায়েল ২০১১ সাল থেকে সিরিয়ার অভ্যন্তরে নানা টার্গেটে নিয়মিত মিসাইল হামলা চালিয়ে যাচ্ছে। প্রায়শই সিরিয়ার আকাশে ইসরায়েলি বিমান প্রবেশ করছে, হামলা চালাচ্ছে। এসব প্রতিরোধে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা উন্নত করা জরুরি হয়ে পড়েছে।
চুক্তি স্বাক্ষর নিয়ে আনন্দ প্রকাশ করে বাশার আল-আসাদ বলেন, এ চুক্তি তেহরান ও দামেস্কের মধ্যকার কৌশলগত সম্পর্কের গভীরতা ফুটিয়ে তুলেছে। এ ছাড়া, দু’দেশ বিগত বহু বছর ধরে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যে যুদ্ধ চালিয়েছে তারই ধারাবাহিকতায় এ চুক্তি সই হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর