× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

সেপ্টেম্বরে করোনার টিকা আসার সম্ভাবনা ক্ষীণ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ জুলাই ২০২০, রবিবার, ৭:২৯

করোনা ভাইরাসের বিরুদ্ধে টিকা আবিষ্কারে লন্ডনের ইমপেরিয়াল কলেজের গবেষকদলের নেতৃত্বে রয়েছেন প্রফেসর রবিন শ্যাটক। তিনি বলেছেন, সেপ্টেম্বরে করোনার টিকা আসার সম্ভাবনা খুবই ক্ষীণ। ওদিকে আলাদা আরেকটি টিকা নিয়ে কাজ করছে লন্ডনের আরেক অভিজাত প্রতিষ্ঠান অক্সফোর্ড ইউনিভার্সিটি। এই গবেষণার নেতৃত্বে রয়েছেন প্রফেসর সারাহ গিলবার্ট। তিনি গত মাসে হাউজ অব লর্ডস সায়েন্স এন্ড টেকনোলজি কমিটিতে বলেছেন, স্বল্প সংক্রমণ হার তার দলের অগ্রগতিকে ধরে রেখেছে। এক্ষেত্রে স্বেচ্ছাসেবকদেরকে ভাইরাসে সংক্রমিত হতে হবে। তারপর তার ওপর পরীক্ষা হবে তাকে এই টিকা সুরক্ষা দিতে পারে কিনা। যদি আক্রান্ত ব্যক্তি থেকে তাদের সংক্রমিত হওয়ার সুযোগ কম হয় তাহলে এই টিকার কার্যকারিতা প্রদর্শনে বেশি সময় প্রয়োজন হবে।

উল্লেখ্য, বিশ্বে বিজ্ঞানীদের প্রায় ২০০ গ্রুপ টিকা নিয়ে কাজ করছে। তার মধ্যে ১৮টির ক্লিনিক্যাল পরীক্ষা চলছে। বেশির ভাগ বিশেষজ্ঞ মনে করেন, আন্তর্জাতিক বিপুল উদ্যোগ একটি কার্যকর টিকা নিয়ে আসবে। আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত তা চলে আসবে বলে তারা বিশ্বাস করেন। তা সত্ত্বেও এ বিষয়ে এখনও কোনো নিশ্চয়তা নেই। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর