× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

‘চ্যাম্পিয়ন্স লীগে খেলার যোগ্যতা রাখে ম্যানসিটি’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৩ জুলাই ২০২০, সোমবার, ৮:১৬

আর্থিক স্বচ্ছতা আইন ভঙ্গের দায়ে আগামী দুই মৌসুম ইউরোপসেরার ক্লাব প্রতিযোগিতা উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে নিষিদ্ধ হয়েছে ম্যানচেস্টার সিটি। সঙ্গে ৩০ মিলিয়ন ইউরো জরিমানাও করা হয় ইংলিশ জায়ান্টদের। গত ফেব্রুয়ারিতে প্রকাশিত উয়েফার তদন্ত প্রতিবেদনে বলা হয়, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত ম্যানসিটি উয়েফার আর্থিক স্বচ্ছতার ধারা ভেঙেছে। তারা ক্লাবের আয়ের ঠিকঠাক হিসাব দেয়নি। তবে নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছে ম্যানচেস্টার সিটি। যার রায় হবে আজ। শনিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লীগে ৫-০ গোলে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে জয় পায় ম্যানচেস্টার সিটি। ম্যাচপরবর্তী সংবাদ সম্মেলনে ব্রাইটনের বিপক্ষে দাপুটে জয় নিয়ে আলোচনা হলো কমই।
কোচ পেপ গার্দিওলার কাছে বেশি প্রশ্ন এলো চ্যাম্পিয়ন্স লীগে সিটির নিষেধাজ্ঞা নিয়ে। প্রসঙ্গটা এড়িয়ে যাননি তিনি, ‘আশা করছি সোমবার উয়েফা আমাদের সুখবর দেবে। কারণ আমরা চ্যাম্পিয়ন্স লীগে খেলার যোগ্যতা রাখি। মাঠের ফল বলছে সিটির মতো দলের চ্যাম্পিয়ন্স লীগে খেলা প্রয়োজন।’
মাঠের পারফরমেন্স অবশ্য কথা বলছে সিটিজেনদের পক্ষেই। চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে এখনো অপরাজিত তারা। শেষ ষোলোর প্রথম লেগে রিয়াল মাদ্রিদকে তাদের মাঠে হারিয়েছে ২-১ গোলে। ঘরোয়া আসরে দ্বিতীয় স্থান ধরে রেখেছে। জিতেছে লীগ কাপ ও কমিউনিটি শিল্ড। সেমিফাইনালে উঠেছে এফএ কাপের।
ব্রাইটনের বিপক্ষে বড় জয়ে অসাধারণ এক রেকর্ড গড়েছে ম্যানচেস্টার সিটি। ২০১৬-১৭ মৌসুমে দায়িত্ব নেয়ার পর গার্দিওলার অধীনে ৩২ ম্যাচে ৪ বা তার বেশিবার গোল করলো সিটিজেনরা। এই সময়ে ইংলিশ প্রিমিয়ার লীগের আর কোনো দলের এমন কৃতিত্ব নেই। ব্রাইটনের মাঠে চলমান মৌসুমের তৃতীয় হ্যাটট্রিকের দেখা পেয়েছেন রাহিম স্টার্লিং। লীগে ১৭ গোল করার পাশাপাশি চলতি মৌসুমে ২৭ গোল করলেন তিনি। ৮ বছরের ক্যারিয়ারে এই ইংলিশ ফরোয়ার্ডের এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করার ব্যক্তিগত রেকর্ড। অপর দুই গোল করেন গ্যাব্রিয়েল জেসুস ও বারনার্দো সিলভা। ৩৫ ম্যাচে ২৩ জয় ও তিন ড্রয়ে ৭২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে সিটি। আগেই শিরোপা জেতা লিভারপুলের সংগ্রহ ৯৩ পয়েন্ট।
চেলসির হারে ম্যানইউ-লেস্টারের সুযোগ
লিভারপুলের শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ার পরেও ইংলিশ প্রিমিয়ার লীগে কমেনি উত্তেজনা। পরের মৌসুমে চ্যাম্পিয়নস লীগে সরাসরি খেলার টিকিট পাওয়ার লড়াইটা হচ্ছে জমজমাট। সবচেয়ে ভালো অবস্থানে ছিল চেলসি। কিস্তু প্রতিপক্ষের মাঠে শেষ তিন ম্যাচের দুটিতে হেরে সেরা চারে থাকাটা কঠিন হয়ে গেল ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের দলের। শনিবার রাতে ঘরের মাঠে ৩-০ ব্যবধানে চেলসিকে হারিয়েছে শেফিল্ড ইউনাইটেড। চেলসির হারে ইউরোপ সেরার মঞ্চে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হলো লেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেডের। ৩৫ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে এখনও তৃতীয় স্থানে আছে চেলসি। একটি করে ম্যাচ কম খেলা লেস্টার (৫৯) ও ইউনাইটেডের (৫৮) সামনে সুযোগ আছে ল্যাম্পার্ডের দলকে ছাড়িয়ে যাওয়ার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর