× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

প্রাইমার্কের প্রত্যাখ্যান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ জুলাই ২০২০, সোমবার, ৯:৪৬

করোনা ভাইরাস মহামারিতে বিধ্বস্ত বৃটিশ অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন অর্থমন্ত্রী ঋষি সুনাক। এ জন্য যেসব কর্মচারীকে সাময়িক ছুটিতে পাঠানো হয়েছিল তাদের জন্য বিভিন্ন কোম্পানির জন্য তিনি ৯০০ কোটি পাউন্ডের মিনি বাজেট ঘোষণা করেছেন গত সপ্তাহে। যেসব ব্যবসায়ী প্রতিষ্ঠান এরই মধ্যে চালু হচ্ছে অথবা চালু হয়েছে তারা এ থেকে সহায়তা পাবে। তবে অন্যতম বৃহৎ খুচরা ক্রেতা চেইন প্রাইমার্ক এই তহবিলের প্রস্তাবিত তিন কোটি পাউন্ড বোনাস প্রত্যাখ্যান করেছে। প্রাইমার্ক যেসব কর্মীকে করোনাকালে সাময়িক ছুটিতে পাঠিয়েছিল, তাদের ফেরাতে এই অর্থ প্রস্তাব করা হয়েছে। কিন্তু তাতে সায় দেয় নি প্রাইমার্ক। লন্ডনের অনলাইন ডেইলি মেইল রোববার এ খবর প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ব্যাপক হারে যে ছাঁটাই করা হয়েছে বা কাজ থেকে কর্মীদের বিরত রাখা হয়েছে, তাদেরকে কাজে ফেরানোর জন্য মরিয়া হয়ে চেষ্টা করছেন ঋষি সুনাক।
ডেইলি মেইল লিখেছে, করোনাকালে প্রাইমার্ক তার ৩০ হাজার কর্মীকে সাময়িক ছুটিতে পাঠিয়েছে। করোনা সংকটের সময় এ প্রতিষ্ঠানের ৮০ কোটি পাউন্ড ক্ষতি হয়েছে বলে বলা হয়েছে। তবে এখানে উল্লেখ্য, গত বছরে তারা লাভ করেছে কমপক্ষে ৯০ কোটি পাউন্ড। সানডে টাইমসের মতে, প্রস্তাবিত বোনাসে প্রত্যাখ্যান করার সারিতে প্রাইমার্কের হয়ে যোগ দিয়েছেন উইলিয়াম হিল।
রিপোর্টে বলা হয়েছে, রাজস্ব থেকে ৯০০ কোটি পাউন্ড অর্থ ছাড় দিয়ে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর ওপর চাপ সৃষ্টির চেষ্টা করা হয়েছে। ঋষি সুনাকের বাণিজ্যিক পদক্ষেপে বলা হয়েছে, সাময়িক ছুটিতে পাঠানো ৯০ লাখ কর্মচারীর প্রতি একজনকে যদি মর্যাদাপূর্ণ বেতনে ফিরিয়ে নেয়া হয় এবং জানুয়ারি পর্যন্ত অব্যাহত রাখা হয় তাহলে ওই প্রতিষ্ঠানকে এক হাজার পাউন্ড দেয়া হবে। এমনকি যদি ওই ব্যক্তি এই পলিসি ঘোষণার আগেও যদি কাজে যোগ দিয়ে থাকেন। ওদিকে সেবাখাতগুলোতে জানুয়ারি পর্যন্ত ভ্যাট শতকরা ২০ ভাগ থেকে কমিয়ে শতকরা ৫ ভাগ করা হয়েছে। মার্চ পর্যন্ত ৫ লাখ পাউন্ড মূল্যের সব বাসাবাড়ির স্ট্যাম্প ডিউটি কর্তন করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১২ জুলাই ২০২০, রবিবার, ১১:৩৭

Government should pay straight the workers who lost jobs for survival. Not employers who are trying to profit from government packages

অন্যান্য খবর