× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার
ক্যারি লামের সতর্কতা

হংকংয়ে হাসপাতাল ব্যবস্থা ভেঙে পড়তে পারে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৯ জুলাই ২০২০, বুধবার, ১২:০৭

করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে হুঁশিয়ারি দিয়েছেন হংকংয়ের নেতা ক্যারি লাম। তিনি বলেছেন, যদি করোনা ভাইরাস সংক্রমণ আরো বৃদ্ধি পেতে থাকে, তাহলে হংকংয়ের হাসপাতাল ব্যবস্থা ভেঙে পড়তে পারে। তিনি বলেন, শহর ব্যাপক হারে কমিউনিটি সংক্রমণ দেখা দেয়ার দ্বারপ্রান্তে। তাই তিনি সবাইকে ঘরের ভিতর অবস্থান করার আহ্বান জানিয়েছেন। এ জন্য নতুন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এর মধ্যে রয়েছে বাধ্যতামুলকভাবে মাস্ক পরা। রেস্তোরাঁ বন্ধ রাখতে হবে। এ নির্দেশ বুধবার থেকেই কার্যকর হচ্ছে।
এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, শুরুতে করোনা ভাইরাসের বিরুদ্ধে সফলতা দেখিয়েছে হংকং। তবে এখন প্রতিদিন নতুন করে শতাধিক মানুষ আক্রান্ত হচ্ছেন। কিন্তু এক মাসেরও কম সময় আগে গড়ে প্রতিদিন আক্রান্তের সংখ্যা ছিল ১০-এর কম।
মঙ্গলবার দিনশেষে ক্যারি লাম একটি বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি হুঁশিয়ারি দিয়েছেন। তাতে তিনি হাসপাতাল ব্যবস্থা ভেঙে পড়তে পারে বলে জানিয়েছেন। বলেছেন, এতে অনেক মানুষ মারা যেতে পারেন, বিশেষ করে বয়স্করা। এক্ষেত্রে তিনি কঠোরভাবে সামাজিক দূরত্ব রক্ষা করতে এবং যতটা সম্ভব ঘরে থাকার জন্য জনগণের প্রতি আহ্বান জানান। মঙ্গলবার করোনা ভাইরাসে আরো ১০৬ জন আক্রান্ত হওয়ার প্রেক্ষিতে তিনি এই হুঁশিয়ারি দেন। এর আগে সোমবার নতুন আক্রান্ত হয়েছেন ১৪৫ জন। এটাই সেখানে একদিনে সর্বোচ্চ সংক্রমণ।
এ অবস্থায় নতুন যেসব বিধিনিষেধ আরোপ করা হয়েছে তার মধ্যে সব রেস্তোরাঁয় খাওয়া বন্ধ করা হয়েছে। মাত্র দু’জন মানুষ ঘরের বাইরে সাক্ষাত করতে পারবেন। এখন পর্যন্ত হংকং যেসব নীতি গ্রহণ করেছে তার মধ্যে এসব নীতিকে সবচেয়ে কঠোর বলে মনে করা হচ্ছে। এখন সব উন্মুক্ত স্থানে জনগণকে মুখে বাধ্যতামুলক মাস্ক পরতে বলা হয়েছে। এর আগে ঘোষণায় বলা হয়েছিল বার, জিম, বিউটি পার্লার বন্ধ থাকবে। মাসের শুরুতে ৫০ জন পর্যন্ত মানুষকে একত্রিত হওয়ার অনুমতি দেয়া হয়। পরে তা কমিয়ে চার জন করা হয়। আর বর্তমানে দু’জনের বেশি সাক্ষাত করতে পারবেন না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর