× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার

যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হচ্ছে টিকটক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১ আগস্ট ২০২০, শনিবার, ৫:০১

যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হচ্ছে চীনের তৈরি ভিডিও অ্যাপ টিকটক। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, এ বিষয়ে আজ শনিবার সকালে নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন তিনি। চীনের গুপ্তচরবৃত্তির সঙ্গে এই অ্যাপটির যোগসূত্র রয়েছে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা কর্মকর্তারা। তারা এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বলেছেন, এই অ্যাপের মালিক চীনের বাইটড্যান্স নামের একটি প্রতিষ্ঠান। এই অ্যাপ ব্যবহার করে মার্কিনিদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হয়। তবে এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে টিকটক কর্তৃপক্ষ। তারা বলেছে, ব্যবহারকারীর ডাটা তাদের নিয়ন্ত্রণে থাকে।
এসব ডাটা তারা চীন সরকারের সঙ্গে শেয়ার করে না। উল্লেখ্য, দ্রুত খুব জনপ্রিয়তা পেয়েছে এই অ্যাপটি। শুধু যুক্তরাষ্ট্রেই মাসে সক্রিয়ভাবে এই অ্যাপ ব্যবহার করেন ৮ কোটি মানুষ। এখন এই অ্যাপ বন্ধ করে দেয়া হলে এটা হবে বাইটড্যান্সের জন্য বড় আঘাত। প্রেসিডেন্ট ট্রাম্প এয়ারফোর্স ওয়ানে সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে বলেছেন, যেহেতু টিকটক নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে, তাই আমরা যুক্তরাষ্ট্রে এটি নিষিদ্ধ করে দিচ্ছি। বিবিসি লিখেছে, তাৎক্ষণিকভাবে এটা পরিষ্কার হয়নি যে, কোন কর্তৃত্বের বলে প্রেসিডেন্ট ট্রাম্প টিকটক বন্ধ করবেন। কিভাবে তা কার্যকর করবেন এবং এক্ষেত্রে আইনগত চ্যালেঞ্জই বা কি আসতে পারে। ওদিকে রিপোর্ট প্রকাশিত হয়েছে যে, টিকটক অ্যাপটি কিনে নিতে আলোচনা করছে মাইক্রোসফট। ট্রাম্প দৃশ্যত বলেছে, এমন চুক্তি অনুমোদন করা যেতে পারে। এটা করা হলে টিকটক বাইটড্যান্সের ছায়ামুক্ত হবে। এ বিষয়ে টিকটকের মুখপাত্র মন্তব্য করতে রাজি হন নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর