× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার

ট্রাম্পের পোস্ট মুছে দিল ফেসবুক, টুইটার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার, ১১:০১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ফেসবুক ও টুইটার কর্তৃপক্ষ। এর মধ্যে ট্রাম্পের একটি ভিডিও ক্লিপযুক্ত পোস্ট মুছে দিয়েছে ফেসবুক। একই কাজ করেছে টুইটার। ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাতকারে ট্রাম্প বলেছিলেন, শিশুরা করোনা ভাইরাস থেকে মুক্ত (অলমোস্ট ইমিউন)। ওই সাক্ষাতকারের একটি ক্লিপ পোস্ট করা হয়েছিল ট্রাম্পের ফেসবুক ও টুইটার একাউন্টে। কিন্তু এতে করোনা ভাইরাস নিয়ে ক্ষতিকর মিথ্যা তথ্য রয়েছে বলে দাবি করে ফেসবুক তা মুছে দিয়েছে। টুইটার বলেছে, ট্রাম্পের নির্বাচনী প্রচারণা বিষয়ক একটি একাউন্ট তারা জব্দ করেছে। তারপর তারা ওই একই ক্লিপযুক্ত টুইট মুছে দিয়েছে।
কারণ, যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্য বিভাগ থেকে সুস্পষ্ট উপদেশ দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে, করোনা ভাইরাস থেকে শিশুরা মুক্ত নয়। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
এ নিয়ে বুধবার সন্ধ্যায় ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, এই ভিডিওতে মিথ্যা কথা রয়েছে। তাতে বলা হয়েছে, একটি গ্রুপের মানুষ করোনা ভাইরাস থেকে মুক্ত (অর্থাৎ তাদের প্রতিরোধ ক্ষমতা আছে)। করোনা ভাইরাস নিয়ে ক্ষতিকর এমন মিথ্যা তথ্য আমাদের নীতির লঙ্ঘন। করোনা ভাইরাস নিয়ে প্রেসিডেন্টের কোনো পোস্ট এই প্রথমবার মুছে ফেললো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এটা করা হয়েছে ভুল তথ্য বিষয়ক নীতির অধীনে। এ ছাড়া নিজের পেজে দেয়া পোস্টের জন্য এর মধ্য দিয়ে প্রথমবার দ-িত করা হলো প্রেসিডেন্ট ট্রাম্পকে। পরে একই রাতে টুইটার বলেছে, প্রেসিডেন্ট ট্রাম্পের সাক্ষাতকারের কিছু অংশ নিয়ে পোস্ট শেয়ার করা হয়েছিল। তাই তারা @টিমট্রাম্প একাউন্ট ‘ফ্রোজেন’ করে দিয়েছে। এর অর্থ আবার টুইট করার আগে একাউন্ট হোল্ডারকে এই টুইটটি মুছে ফেলতে হবে। পরে দেখা যায়, ওই পোস্ট মুছে দেয়া হয়েছে। এর আগে করোনা ভাইরাস ও হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে মিথ্যা তথ্য সম্বলিত একটি ভিডিও ক্লিপ শেয়ার করার কারণে প্রেসিডেন্ট ট্রাম্পের ছেলে ডনাল্ড জুনিয়রের একটি পোস্ট গত মাসে অস্থায়ীভাবে সাময়িক সাসপেন্ড করে। কিন্তু মার্চে টুইটার দ্বিমুখী নীতি অবলম্বন করে। এ সময়ে উদ্যোক্তা ইলোন মাস্ক একটি টুইট দিয়েছিলেন। তাতে বলা হয়েছিল শিশুরা করোনা ভাইরাস থেকে মুক্ত। কিন্তু টুইটার তখন বলে, ইলোন মাস্কের এই টুইট তাদের নিয়ম ভঙ্গ করে নি।
বুধবার সকালে ফক্স এন্ড ফ্রেন্ডস অনুষ্ঠানে টেলিফোনে প্রেসিডেন্ট ট্রাম্প দেশজুড়ে সব স্কুল খুলে দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, যদি আপনি শিশুদের দিকে তাকান, আমি সুনির্দিষ্ট করে বলবো, শিশুরা এই রোগের প্রতিরোধী বা তারা এই রোগ থেকে মুক্ত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর