× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার

মডার্নার টিকায় ৩ মাস সুরক্ষিত ইঁদুর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার, ৩:২০

মডার্না আবিষ্কৃত করোনা ভাইরাসের পরীক্ষাধীন টিকা ইঁদুরকে বেশ কয়েক সপ্তাহ সংক্রমণ থেকে সুরক্ষা দিয়েছে। গবেষণায় দেখা গেছে, এই টিকার দুই ডোজ ইঁদুরের ওপর প্রয়োগ করার পর ইঁদুর ১৩ সপ্তাহ বা কমপক্ষে তিন মাস পর্যন্ত সুরক্ষিত ছিল। অন্যদিকে একটিমাত্র ডোজ প্রয়োগ করার ফলে ইঁদুর সুরক্ষিত ছিল ৭ সপ্তাহ। বুধবার প্রকাশিত গবেষণা রিপোর্টে এ কথা বলা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মেইল। হেলথ এন্ড হিউম্যান সার্ভিসেস সেক্রেটারি অ্যালেক্স আজার করোনা ভাইরাসের টিকা উৎপাদনে একে ঐতিহাসিক সবচেয়ে বড় অগ্রগতি হিসেবে আখ্যায়িত করেছেন। এই টিকাটি আবিষ্কার করেছে ম্যাচাচুসেটস ভিত্তিক ওষুধ প্রস্তুতকারক কোম্পানি মডার্না। ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে তারা এ টিকা নিয়ে কাজ করছে।
টিকার নাম দেয়া হয়েছে এমআরএনএ-১২৭৩। গবষণার তথ্য প্রকাশিত হয়েছে ন্যাচার জার্নালে। এতে গবেষকরা ইঁদুরের শরীরে দুই ডোজ টিকা প্রয়োগ করেন। প্রতিটি এক মাইক্রোগ্রামের। এ দুটি ডোজ দেয়ার মধ্যবর্তী সময়ের ব্যবধান তিন সপ্তাহ। ইঁদুরকে দ্বিতীয় ডোজ টিকা দেয়ার পর তাকে করোনা ভাইরাসের সংস্পর্শে নেয়া হয়। এর ৫ থেকে ১৩ সপ্তাহ পর্যন্ত দেখা যায় তারা অসুস্থ হয় নি। একই ঘটনা ঘটানো হয় একটিমাত্র ডোজ প্রয়োগ করা ইঁদুরের ক্ষেত্রে। তাতে দেখা যায়, সাত সপ্তাহ পর্যন্ত সুরক্ষিত ছিল ইঁদুর। এ সময়ে তাদের ফুসফুসে কোনো করোনা সংক্রমণ ঘটেনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর