× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

দুই কুকুর পজিটিভ, জাপানে পোষা প্রাণীর করোনায় আক্রান্ত হওয়ার প্রথম ঘটনা

অনলাইন

তারিক চয়ন | ৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার, ১১:২৫

জাপানে করোনাভাইরাসে আক্রান্ত দুজন রোগীর দুটি পোষা কুকুর টেস্টে করোনা পজিটিভ হয়েছে। জাপানে কোন পোষা প্রাণীর করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা এটাই প্রথম।

পোষা প্রাণীদের একটি ইন্সুরেন্স কোম্পানির বরাতে জাপান টাইমস এ খবর জানিয়েছে।

অ্যানিকম হোল্ডিংস ইংক নামের ওই কোম্পানি বলছে, কুকুর দুটির মধ্যে করোনার কোন উপসর্গ দেখা যায়নি এবং একটি কুকুর সম্প্রতি করা টেস্টগুলোতে করোনা নেগেটিভ হয়েছে। যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, ফ্রান্সসহ অনেক দেশেই পোষা বিড়ালের মধ্যে করোনার অস্তিত্ব পাওয়া গেলেও কুকুরদের ক্ষেত্রে সংখ্যাটা তুলনামূলকভাবে কম। বেশিরভাগ দেশেই করোনা আক্রান্ত পোষা প্রাণীগুলোর মাঝে মৃদু উপসর্গ দেখা গিয়েছিল এবং ধারণা করা হয় মানুষের সংস্পর্শে এসেই তারা করোনা আক্রান্ত হয়েছিল।

চীনের পত্রিকাগুলোর খবর, সেখানকার কিছু মানুষ নিজেদের পোষা প্রাণীদের দ্বারা করোনা আক্রান্ত হওয়ার ভয়ে প্রাণীগুলোকে পরিত্যাগ করেছে। যদিও জাপানের পরিবেশ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার মতে, এমন কোন প্রমাণ পাওয়া যায়নি যাতে বলা যায় পোষা প্রাণীরা করোনা সংক্রমণের উৎস।

অ্যানিকম কোম্পানি বলছে, একথা এখনই বলার সুযোগ নেই যে কুকুর দুটি করোনায় আক্রান্ত হয়েছে। এমনও হতে পারে করোনা আক্রান্ত ওদের মালিকদের কাছ থেকে ভাইরাস সাময়িকভাবে ওদের মুখে প্রবেশ করেছে এবং পিসিআর টেস্টে তাই ওরা পজিটিভ এসেছে। নিশ্চিতভাবে জানার জন্য ওদের এন্টিবডি টেস্ট করাতে হবে।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর