× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার

মাহবুব আলী খানের ৩৬তম মৃত্যুবার্ষিকীর স্মরণসভা অনুষ্ঠিত

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ৮ আগস্ট ২০২০, শনিবার, ৮:৫৭

 সাবেক নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল এই ভার্চ্যুয়াল স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্মরণসভায় বক্তারা মাহবুব আলী খানের বর্ণাঢ্য কর্মময় জীবন নিয়ে আলোচনা করেন। দেশ ও জাতির সেবায় তার অবদানের উপর আলোকপাত করেন। বক্তারা বলেন, নারীর সমধিকার প্রতিষ্ঠায় তার প্রচেষ্টা ছিল গুরত্ববহ। সামরিক বাহিনীতে নারীদের নিয়োগের ব্যাপারে তিনি প্রচেষ্টা চালিয়েছেন। তার শুরু করা দাতব্য কাজগুলো আজও চলমান। স্মরণসভায় পাশা খন্দকারের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন, বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, বিশেষ অতিথি ছিলেন মেজর হাফিজ উদ্দিন আহমেদ ও সাবেক বিমান বাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল আলতাফ চৌধুরী।
অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেনÑ সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্পাদক একেএম ওয়াহিদুজ্জামান, নির্বাহী কমিটির সদস্য মীর হেলাল, যুক্তরাজ্য বিএনপি’র সভাপতি এমএ মালেকসহ বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে থাকা বিএনপি নেতৃবৃন্দ। ভার্চ্যুয়াল অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী ডা. জোবাইদা রহমান। এছাড়া মাহবুব আলী খানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেট শাহ্জালাল দরগাহ্ মসজিদে দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়। উল্লেখ্য, সাবেক নৌবাহিনীর প্রধান ও ভাষা সৈনিক রিয়ার এডমিরাল মাহবুব আলী খান ১৯৮৪ সালে ৬ই আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ১৯৭৯ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশ নৌবাহিনীর প্রধান ছিলেন। একই সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয়ও পরিচালনা করেন। মাহবুব আলী খান সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের পিতা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর