× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার
কলকাতা কথকতা

করোনার মৃত্যুর আবহেই দুর্গাপুজোর প্রস্তুতি শুরু

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা | ১০ আগস্ট ২০২০, সোমবার, ১০:১০
ফাইল ছবি

রবিবার বাংলায় করোনায় মৃত্যু হয়েছে চুয়ান্ন জনের। মোট  মৃতের সংখ্যা দু'হাজার ঊনষাট। দুর্গাপুজোর খুঁটি পুজো শুরু হয়ে গেছে। কোথাও কোথাও শুরু হয়ে গেছে প্যান্ডেল নির্মাণের কাজও। এই হলো কলকাতা, এই হলো বাংলা। বৈপরীত্যই যেখানকার মূল সুর। রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় লাখ ছুঁই ছুঁই করছে স্কোরবোর্ডে পঁচানব্বই হাজার পাঁচশো চুয়াল্লিশ সংখ্যাটি নিয়ে। ঠিক সেই সময় দুর্গাপুজোর প্যান্ডেল এর ম্যারাপ বাঁধার কাজ শুরু হয়েছে।  পুজোর বাকি ঠিক আর পঁচাত্তর দিন।
করোনার এই অতিমারিতেও বাঙালি কি তার শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো থেকে মুখ ফিরিয়ে বসে থাকতে পারে? তাই, টালিগঞ্জ এর হরিদেবপুরে অজেয় সংহতি কিংবা চোরবাগান সর্বজনীনের মণ্ডপ বানানোর কাজ শুরু হয়েছে।  চল্লিশের জায়গায় কুড়িজন  শ্রমিক খাটছে সকাল আটটা থেকে চারটে  ও বিকেল চারটে থেকে রাত দশটা দুই শিফটে। করোনার  কারণে প্রতিমার উচ্চতা বারো ফুটের  বেশি হচ্ছেনা যাতে স্যানিটাইজেশনে এ কোনও সমস্যা না হয়। অন্যবার বাংলা নববর্ষের প্রথম দিনে কাঠামো পুজো অনেক জায়গাতেই হয়ে যায়। এবার করোনার কারণে তা হয়নি।  তবে,  করোনাকে উপেক্ষা করে শুরু হচ্ছে খুঁটিপুজো।  রবিবার বেহালা একুশ পল্লী, এ- ই পার্ক, শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের খুঁটিপুজো। এই শ্রীভূমির কর্ণধার রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু যিনি গতমাসে করোনায় আক্রান্ত হয়েছিলেন। অরবিন্দ সেতু সার্বজনীন আবার মঙ্গলবারই  খুঁটি পুজো করছে। বালিগঞ্জ কালচারাল একসপ্তাহ আগে তাদের খুঁটি পুজোয় ইউনিভার্সাল স্মাইল এর পঞ্চাশ দুঃস্থ শিশুকে  মধ্যাহ্নভোজে আপ্যায়িত করছে। অর্থাৎ করোনার আবহেই পুজোর প্রস্তুতি শুরু হয়েছে।  কবি বলেছিলেন, ফুল ফুটুক,  না ফুটুক আজ বসন্ত।  কলকাতা বলছে, করোনা থাকুক,  না থাকুক,  পুজো আসছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর