× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার

বাড়ছে সিলেট নগরের পরিধি

শেষের পাতা

ওয়েছ খছরু, সিলেট থেকে | ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার, ৯:৩৩

পরিধি বাড়ছে সিলেট নগরের। কাছাকাছি নতুন নতুন এলাকাকে নগরের অধিভুক্ত করা হচ্ছে। ইতিমধ্যে সরকারের তরফ থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছে। নগরের পরিধি বাড়াতে গণবিজ্ঞপ্তি জারি করেছে সিলেটের জেলা প্রশাসন। এতে সিলেট সদর ও দক্ষিণ সুরমা এলাকার ৭ ইউনিয়নের ২৫টি এলাকাকে নগরের আওতায় আনার প্রস্তাব করা হয়েছে। নগর ভবনের কর্মকর্তারা জানিয়েছেন- বিজ্ঞপ্তির এলাকাগুলো সিটি করপোরেশনের আওতায় এলে ওয়ার্ডের সংখ্যা বেড়ে যেতে পারে। এই সংখ্যা ৪০টির মতো হতে পারে বলে ধারণা করছেন তারা। সিলেট সিটি করপোরেশনের আয়তন বাড়ানোর দাবি অনেক দিনের।
নগরের পরিবেশ থাকলেও অনেক এলাকা সিলেট সদর ও দক্ষিণ সুরমা এলাকার অন্তর্ভুক্ত। বিগত সিটি করপোরেশনের আগেও জনপ্রতিনিধিরা নগরের পরিধি বাড়ানোর ওয়াদা করেছিলেন। সেই আঙ্গিকে প্রস্তাব করার পর এখন নগরের পরিধি বাড়ানোর প্রক্রিয়া শুরু করা হয়েছে। সিটি করপোরেশনের পরিধি বাড়াতে গণবিজ্ঞপ্তি জারি করেছে জেলা প্রশাসন। গত রোববার সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তিটি জারি করা হয়। গণবিজ্ঞপ্তিতে সিলেট সদর ও দক্ষিণ সুরমা উপজেলার ২৫টি এলাকাকে সিলেট সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত করার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়। গণবিজ্ঞপ্তি জারির পর থেকেই আলোচনা দেখা দিয়েছে কোন্‌ কোন্‌ এলাকা আসছে নগরের ভেতরে  । গণবিজ্ঞপ্তি অনুসারে সিলেট সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত হতে যাওয়া এলাকাগুলো হলো- সিলেট সদর উপজেলার টুকেরবাজার ইউনিয়নের কুমারগাঁও, মইয়ারচর (দাগ নম্বর ৭৭, ৮২, ৮৩, ৮৯, ৯০, ৯১ ব্যতীত) টুকেরবাজার ইউনিয়নের অন্তর্ভুক্ত ভূমি, খুরুমখলা শাহপুর, আখালিয়া (পূর্বে সিটি করপোরেশন অন্তর্ভুক্ত অংশ ব্যতীত অবশিষ্ট ভূমি)। খাদিমনগর ইউনিয়নের কুমারগাঁও, খাদিমপাড়া ইউনিয়নের সাদিপুর ১ম খণ্ড (পূর্বে সিটি করপোরেশন অন্তর্ভুক্ত অংশ ব্যতীত অবশিষ্ট ভূমি), টিলাগড়, দেবপুর (পূর্বে সিটি করপোরেশন অন্তর্ভুক্ত অংশ ব্যতীত অবশিষ্ট ভূমি), কসবা কুইটুক, সুলতানপুর চক, পেশনেওয়াজ। টুলটিকর ইউনিয়নের সাদিপুর ১ম খণ্ড (পূর্বে সিটি করপোরেশন অন্তর্ভুক্ত অংশ ব্যতীত অবশিষ্ট ভূমি), টিলাগড়, দেবপুর (পূর্বে সিটি করপোরেশন অন্তর্ভুক্ত অংশ ব্যতীত অবশিষ্ট ভূমি)। দক্ষিণ সুরমা উপজেলার কুচাই ইউনিয়নের হবিনন্দি (পূর্বে সিটি করপোরেশন অন্তর্ভুক্ত অংশ ব্যতীত অবশিষ্ট ভূমি), মনিপুর (পূর্বে সিটি করপোরেশন অন্তর্ভুক্ত অংশ ব্যতীত অবশিষ্ট ভূমি), আলমপুর (পূর্বে সিটি করপোরেশন অন্তর্ভুক্ত অংশ ব্যতীত অবশিষ্ট ভূমি), গোটাটিকর (পূর্বে সিটি করপোরেশন অন্তর্ভুক্ত অংশ ব্যতীত অবশিষ্ট ভূমি)। বরইকান্দি ইউনিয়নের পিরিজপুর, ধরাধরপুর, বরইকান্দি (পূর্বে সিটি করপোরেশন অন্তর্ভুক্ত অংশ ব্যতীত অবশিষ্ট ভূমি), গোধরাইল (পূর্বে সিটি করপোরেশন অন্তর্ভুক্ত অংশ ব্যতীত অবশিষ্ট ভূমি)। তেতলী ইউনিয়নের ধরাধরপুর, বরইকান্দি (অবশিষ্টাংশ) (পূর্বে সিটি করপোরেশন অন্তর্ভুক্ত অংশ ব্যতীত অবশিষ্ট ভূমি), বলদী (আংশিক)। সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী মানবজমিনকে জানিয়েছেন- জেলা প্রশাসন বিজ্ঞপ্তি দিয়েছেন। এটি প্রাথমিক পর্যায়ে রয়েছে। এখন যাচাই-বাচাইয়ের পর সেটি চূড়ান্ত করা হবে। তিনি জানান- মেট্রোপলিটন পুলিশের ৬ থানায় সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত হলে আমি খুশি হতাম। কিন্তু এটি তো সম্ভব নয়। সরকারের পক্ষ থেকে যে এলাকাগুলো অধিভুক্ত করার প্রক্রিয়া চলছে সেটি হলেই নগরের পরিধি অনেক বেড়ে যাবে। তিনি বলেন- ওয়ার্ড সংখ্যা কত হবে সেটি এখনই বলা যাবে না। শুনানি শেষে আয়তন বাড়তে পারে এবং কমতে পারে। এরপর ওয়ার্ডের ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। গণবিজ্ঞপ্তি জারির বিষয়টি নিশ্চিত করে সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার শামমা লাবিবা অর্ণব গণমাধ্যমকে জানিয়েছেন- সিলেট সিটি করপোরেশনের এলাকা সম্প্রসারণের জন্য জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার শাখা থেকে গণবিজ্ঞপ্তি দেয়া হয়েছে। সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করার জন্য প্রাথমিক সিদ্ধান্ত নেয়া এলাকাগুলোর বাসিন্দাদের কোনো পরামর্শ বা অভিযোগ থাকলে আগামী ৮ই সেপ্টেম্বরের মধ্যে জেলা প্রশাসকের কাছে লিখিতভাবে জানানোর জন্য বলা হয়েছে গণবিজ্ঞপ্তিতে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর