× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ সেপ্টেম্বর ২০২০, রবিবার

মাথাপিছু আয় বেড়ে ২০৬৪ ডলার, জিডিপি প্রবৃদ্ধি ৫.২৪ শতাংশ

অনলাইন

অনলাইন ডেস্ক | ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার, ১২:৪৯

দেশজুড়ে করোনার মহামারির মধ্যেও বিদায়ী ২০১৯-২০ অর্থবছরে মাথাপিছু আয় বেড়েছে।  বর্তমানে বাংলাদেশের মানুষের বার্ষিক মাথাপিছু আয় দুই হাজার ৬৪ মার্কিন ডলার। যা ২০০১৮-১৯ অর্থবছরের চাইতে মাথাপিছু ১৫৫ ডলার  বেশি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এ তথ্য প্রকাশ করেছে।
বিবিএসের তথ্য অনুযায়ী,  ২০১৬-১৭ অর্থবছরে দেশের মাথাপিছু আয় ছিল এক হাজার ৬১০ ডলার, ২০১৭-১৮ অর্থবছরে এক হাজার ৭৫১ ডলার, ২০১৮-১৯ অর্থবছরে এক হাজার ৯০৯ ডলার এবং ২০১৯-২০ অর্থবছরে দুই হাজার ৬৪ ডলার। বিদায়ী অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ।  ২০১৮-১৯ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ছিলো  ৮ দশমিক ১৫ শতাংশ। ফলে বিদায়ী অর্থবছরে তার আগের বছরের চেয়ে ২ দশমিক ৯১ শতাংশ কম প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
এ কে এম মহীউদ্দীন
১১ আগস্ট ২০২০, মঙ্গলবার, ৫:৪৫

আমি এতো পরিসংখ্যান বুঝি না। বুঝবারও দরকার আছে বলে মনে করি না। আমার নিজের আয় কমেছে। ব্যয় অনেক বেড়েছে। আশেপাশের বহু মানুষ সাহায্যের জন্য আসছে। তাদের সংখ্যা বেড়েই চলেছে দিনদিন।

অন্যান্য খবর