× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

চট্টগ্রামে ভ্রাম্যমাণ বুথে নমুনা সংগ্রহে বেসরকারি সংগঠন

অনলাইন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে | ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার, ২:০২

সরকারিভাবে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ দিন দিন কমে আসছে চট্টগ্রামে। সেই সাথে শনাক্তও হচ্ছে কম। এ অবস্থায় ভ্রাম্যমাণ বুথে নমুনা সংগ্রহে নেমেছে অন্তহীন ফাউন্ডেশন নামে চট্টগ্রামের একটি বেসরকারী সংগঠন।

সপ্তাহের ৬ দিন ভাগ করে তারা নগরীর ৬টি স্থানে নমুনা সংগ্রহ করবে। সোমবার থেকে এ কার্যক্রম শুরু করা হয়েছে বলে জানিয়েছেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইফুল হক।

তিনি জানান, চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগ, সিভিল সার্জন ও বিআইটিআইডি ল্যাবের সহযোগীতায় ভ্রাম্যমাণ বুথে করোনাভাইরাসের নমুনা সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। বিশেষ করে নানা জটিলতায় যারা হাসপাতাল কিংবা নমুনা সংগ্রহ কেন্দ্রে যেতে অনাগ্রহী তাদের জন্যই মূলত এ আয়োজন।

তিনি বলেন, এসব বুথে সপ্তাহে একদিন করে নমুনা সংগ্রহ করা হবে। যে কেউ এসব বুথে নির্ধারিত দিনে নমুনা দিতে পারবেন।
তবে বেশি সুযোগ পাবেন করোনা পরীক্ষায় বঞ্চিত নিন্ম আয়ের মানুষেরা। এ জন্য সোমবার থেকে এসব এলাকায় মাইকিং, ব্যানারসহ বিভিন্ন প্রচারণা করা হয়েছে।

বুথগুলোর মধ্যে নগরীর পাঁচলাইশ আরবান ডিসপেনসারিতে শনিবার, হালিশহর আরবান ডিসপেনসারিতে রোববার, ফিরোজশাহ আরবান ডিসপেনসারিতে সোমবার, শেরশাহ আরবান ডিসপেনসারিতে মঙ্গলবার, স্কুল হেলথ আরবান ডিসপেনসারিতে বুধবার, গাউসুল আজম আরবান ডিসপেনসারিতে বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে দুপুর ৩ টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে।

তিনি বলেন, নমুনা পরীক্ষার জন্য সরকার নির্ধারিত ২০০ টাকা ফি দিতে হবে। তবে অস্বচ্ছলরা বিনা ফিতে করোনার নমুনা পরীক্ষার সুযোগ পাবে।

অন্তহীন ফাউন্ডেশনের প্রাইম মেম্বার সরফুদ্দিন কাজল বলেন, যতদিন করোনা থাকবে ততদিন এই কার্যক্রম চলবে। ৬টি বুথে সংগঠনের মানবিক সদস্যরা নমুনা সংগ্রহের কাজে নিয়োজিত থাকবেন।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। করোনোকালে নানাজন নানা উদ্যোগ নিয়েছেন। এরমধ্যে এই উদ্যোগটি নিঃসন্দেহে প্রশংসনীয়। এরমধ্য দিয়ে এতদিন যারা নমুনা পরীক্ষার বাইরে ছিলেন তাদের জন্য সুবিধা হয়েছে। এতে ঝুঁকি কমে আসবে।

বিআইটিআইডি ল্যাবের প্রধান সমন্বয়কারী ডা. শাকিল আহমেদ বলেন, মধ্য জুলাইয়ের পর থেকে সরকারিভাবে চট্টগ্রামে করোনার নমুনা সংগ্রহ কমে আসছে। এতে করোনা শনাক্তও কম হচ্ছে। এতে উদ্বেগ রয়েছে চট্টগ্রামের সর্বত্র। এ অবস্থায় বেসরকারি সংগঠন অন্তহীন ফাউন্ডেশনের ভ্রাম্যমান বুথে নমুনা সংগ্রহের উদ্যোগ করোনা পরীক্ষায় গতি বাড়াবে।

এদিকে চট্টগ্রাম সিভিল সার্জনের সর্বশেষ তথ্যে জানানো হয়েছে, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ৬৯২ জনের নমুনা পরীক্ষা করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন ১১৮ জন। এরমধ্যে ৮৭ জন নগরের, ৩১ জন বিভিন্ন উপজেলার। এ নিয়ে চট্টগ্রামে ১৫,৩৪২ জনের করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এরমধ্যে ১০ ১০,৮০৩ জন নগরের ও ৪,৫৩৯ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

এছাড়া গত ২৪ ঘন্টায় চট্টগ্রাম মহানগরে করোনা আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মারা গেছেন ২৪৬ জন। এরমধ্যে ১৭১ জন নগরের ও ৭৫ জন উপজেলার বাসিন্দা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর