× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার

আশঙ্কাজনক প্রণব মুখার্জি ভেন্টিলেশনে

শেষের পাতা

মানবজমিন ডেস্ক | ১২ আগস্ট ২০২০, বুধবার, ৯:২০

করোনাভাইরাসে আক্রান্ত ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জির (৮৪) অবস্থা আশঙ্কাজনক। সোমবার তিনি করোনাভাইরাস পজেটিভের খবর নিজেই জানান। এদিনই তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তার ব্রেনে জমাট বাঁধা রক্ত অপারেশন করে সরিয়ে দিয়েছেন চিকিৎসকরা। এরপর মঙ্গলবার বিকালে হাসপাতালের স্বাস্থ্য বুলেটিনে তার অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়। তাকে দিল্লিতে আর্মি হাসপাতাল রিসার্স অ্যান্ড রিফারেল (আরএন্ডআর)-এ ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। মঙ্গলবার স্বাস্থ্য বুলেটিনে বলা হয়, সংকটজনক অবস্থায় ১০ই আগস্ট দুপুর ১২টা ৭ মিনিটে দিল্লি ক্যান্টনমেন্ট আর্মি হাসপাতাল আরঅ্যান্ডআরে ভর্তি করা হয়েছে ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জিকে।
হাসপাতালে তার চেকআপে ব্রেনে বড় আকারের একটি রক্তের দলা জমাট বাঁধা অবস্থায় দেখা যায়। এ জন্য তার জীবন রক্ষার জন্য জরুরি ভিত্তিতে অপারেশন করা হয়েছে। অপারেশনের পরে তিনি ভেন্টিলেশন সাপোর্টে আশঙ্কাজনক অবস্থায় আছেন। তার শরীরে কোভিড-১৯ পজেটিভ পাওয়া গেছে।
এর আগে সোমবার নিজেই করোনাভাইরাসে আক্রান্তের কথা জানান প্রণব মুখার্জি। এ সময় গত এক সপ্তাহে তার সংস্পর্শে এসেছিলেন এমন সবাইকে আইসোলেশনে যেতে বা করোনা পরীক্ষা করানোর আহ্বান জানান। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত বর্ষীয়ান এই নেতা ভারতের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তার অসুস্থতার খবরে সারা ভারত প্রার্থনা করছে। সোমবারই তার রোগমুক্তি কামনা করে নেতারা টুইট করতে থাকেন। মঙ্গলবার টুইট করেছেন বিজেপির মুখপাত্র গোপাল কৃষ্ণ আগরওয়াল। প্রণব মুখার্জিকে ‘প্রণব দা’ আখ্যায়িত করে তিনি লিখেছেন, সাবেক প্রেসিডেন্ট (প্রণব) মুখার্জিজির দ্রুত আরোগ্য কামনা করছি। প্রণব দা পুরো দেশ আপনার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে প্রার্থনা করছে। ভাইস প্রেসিডেন্ট এম ভেঙ্কাইয়া নাইডুর অফিস থেকে টুইটে বলা হয়েছে, প্রণব মুখার্জির মেয়ে শর্মিষ্ঠা মুখার্জির সঙ্গে কথা বলেছেন ভাইস প্রেসিডেন্ট এম ভেঙ্কাইয়া নাইডু। এ সময় তিনি সাবেক প্রেসিডেন্টের শুভ কামনা করেন। ভেঙ্কাইয়া নাইডু তার দ্রুত আরোগ্য ও সুস্থতা কামনা করেন। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল সোমবার লিখেছেন, প্রণব মুখার্জির দ্রুত সুস্থতা ও শুভ কামনা করে প্রার্থনা করি। আমি আস্থাশীল যে, তিনি দ্রুতই এই ভাইরাস থেকে সফলভাবে ফিরে আসবেন। তার সবল ও সুস্থতা কামনা করি।
উল্লেখ্য, ভারতের বহুল আলোচিত নেতা প্রণব মুখার্জি। তিনি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। তাকে অসংখ্য পুরস্কারে ভূষিত করা হয়েছে। এর মধ্যে ২০১৯ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক পদক ভারত রত্ন অন্যতম। ১৯৯৭ সালে তিনি বেস্ট পার্লামেন্টারিয়ান অ্যাওয়ার্ড পেয়েছেন। ২০১১ সালে ভূষিত হয়েছেন বেস্ট এডমিনিস্ট্রেটর ইন ইন্ডিয়া অ্যাওয়ার্ডে।
ভারতে করোনা এক কঠিন রূপ নিয়েছে। এ মাসের শুরুর দিকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কোভিড-১৯ এ আক্রান্ত হন। করোনায় আক্রান্ত হন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান, কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা এবং কংগ্রেস নেতা সিদ্ধারামাইয়া। ভারতজুড়ে এ যাবৎ কমপক্ষে ২২ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৪৫ হাজার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর