× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২০, সোমবার

ফেসবুক এজেন্টের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার, ৫:২৫

ভ্যাট আইন ভঙ্গের দায়ে ফেসবুকের স্থানীয় এজেন্টের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

তথ্যমতে, চলতি বছরের মে মাসে ফেসবুকের এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লি. ভ্যাটে নিবন্ধন গ্রহণ করে। যার বিন: ০০২৮৪৮৮৩৬৭০২০৩। প্রতিষ্ঠানটির ঠিকানা ব্যবহার করা হয় শাহ আলী টাওয়ার, ১১ তলা, ৩৩ কাওরানবাজার, ঢাকা।

ভ্যাট গোয়েন্দা সূত্র জানায়, ওই ঠিকানায় প্রতিষ্ঠানটির কোন কার্যক্রম বা অস্তিত্ব নেই। ভ্যাট আইন অনুসারে অফিস পরিবর্তন করতে হলে ভ্যাট অফিসকে জানাতে হবে। তাদের এই পরিবর্তনের কোন নোটিশ দেয়া হয়নি।


অনুসন্ধানে ভ্যাট গোয়েন্দারা আরো দেখতে পান, ফেসবুকের স্থানীয় ওই এজেন্ট তিন মাস পূর্বে নিবন্ধন নিলেও এখন পর্যন্ত কোন রিটার্ন দাখিল করেনি। ভ্যাট আইন অনুসারে প্রতি মাসে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। এইচটিটিপুল প্রতি মাসে রিটার্ন দাখিল না করায় প্রতিষ্ঠানটি কর্তৃক কর্তনকৃত ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়নি।

ভ্যাট গোয়েন্দাদের অনুসন্ধান অনুযায়ী, স্থানীয় ফেসবুক এজেন্ট ইতিমধ্যে ৩১টি প্রতিষ্ঠানের নিকট থেকে ১৯৮টি চালানে ৬.২২ কোটি টাকার বিজ্ঞাপন সংগ্রহ করে। এতে তারা ১৫ শতাংশ হারে ৯৩.৩২ লক্ষ টাকার ভ্যাট কর্তন করেছে।

ফেসবুক এজেন্টের ঠিকানা সঠিকভাবে ব্যবহার না করায় এবং মাসিক রিটার্ন জমা না করায় তাদের হাতে থাকা সরকারের ৯৩.৩২ লক্ষ টাকা ঝুঁকিপূর্ণ হয়েছে।  এই কর্তনকৃত টাকা সরকারের কোষাগারে জমা হওয়ার ঝুঁকি সৃষ্টি হওয়ায়, মাসিক রিটার্ন দাখিল না করায় এবং অনুমোদন ব্যতিরেকে অস্তিত্বহীন হওয়ায় মামলাটি দায়ের করা হয়েছে বলে জানিয়েছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। মামলাটি নিষ্পত্তির জন্য ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে প্রেরণ করা হয়েছে। প্রতিষ্ঠানটি আরো অনিয়মের সঙ্গে জড়িত কিনা তা খতিয়ে দেখছে ভ্যাট গোয়েন্দা সংস্থা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর