× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার

করোনা থেকে বলছি

ষোলো আনা

ষোলো আনা ডেস্ক | ১৪ আগস্ট ২০২০, শুক্রবার, ৮:২৬

আমরা যখন লোকজনকে প্রয়োজনে মোবাইল করে বলি করোনা থেকে বলছি, তারা তখনই আমাদের কল কেটে দেয়। তারা ভাবে যে, কেউ তাদের সঙ্গে রসিকতা করছে। এভাবেই বলছিলেন ভারতের রামজি দীক্ষিত নামে গ্রামের এক বাসিন্দা।

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। করোনা নামটাই যেন এক আতঙ্ক। সেই আতঙ্ক দ্বিগুণ হয়ে ধরা দিয়েছে অস্ট্রিয়া ও ভারতের দু’টি গ্রামে। কারণ গ্রাম দু’টির নাম ‘করোনা’।
আল্পস পাহাড়ের পাদদেশে অস্ট্রিয়ার একটি ছোট্ট গ্রামের নাম ‘সেন্ট করোনা’।
গ্রামটিতে মাত্র ৪শ’ পরিবারের বাস। আক্রান্ত হয়েছেন গ্রামের বাসিন্দারাও। করোনার এই পরিস্থিতিতে নাম পরিবর্তন করতে চান গ্রাসবাসী। এই প্রস্তাবে একমত হয়েছেন মেয়রও। অপরূপ সুন্দর গ্রামটি পর্যটকদের প্রিয় একটি স্থান। দেশ বিদেশ থেকে আসেন পর্যটকরা। এদিকে ভারতের উত্তর প্রদেশের একটি গ্রামের নামও ‘করোনা’। নামের কারণে প্রতিনিয়ত সামাজিক বৈষ্যমের শিকার হচ্ছেন গ্রামবাসী।

ভারতের উত্তর প্রদেশের লখনৌ থেকে ৯০ কিলোমিটার দূরে সীতাপুর  জেলায় এ গ্রামের অবস্থান। অন্যান্য লোকেদের বিদ্রুপের মাত্রা এতোটাই বেড়েছে যে, তাদের সঙ্গে মিশতেই চাচ্ছেন না কেউ। এদিকে রাস্তায় বের হলেও পুলিশি জিজ্ঞাসায় হয়রানির শিকার হচ্ছেন। যখন তারা বলছেন, করোনা যাচ্ছেন তখন পুলিশও বিচলিত হয়ে পড়ছেন।এমনকি হচ্ছে না বিয়েও।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর