× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

ভারতে করোনায় মৃতের সংখ্যা ৪৭,০০০ ছাড়ালো

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার, ৯:০৫

ভারতে করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃতের সংখ্যা ৪৭ হাজার ছাড়িয়েছে। যুক্তরাজ্যকে টপকে করোনায় মৃতের হিসাবে বিশ্বে চতুর্থ স্থানে উঠে এসেছে দেশটি। বৃহস্পতিবার ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা সংশ্লিষ্ট মৃত্যু হয়েছে অন্তত ৯৪২টি। নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৬৬ হাজার ৯৯৯টি। ভারতে করোনা মহামারির ইতিহাসে এটাই একদিনে সর্বোচ্চ সংক্রমণের ঘটনা। এ খবর দিয়েছে বিবিসি।
জন হপকিন্স ইউনিভার্সিটির উপাত্ত অনুসারে, ভারতে করোনায় মোট নিশ্চিত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৭ হাজার ৩৩ জনে। অন্যদিকে, মোট নিশ্চিত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ লাখ ৯৬ হাজার ৬৩৭ জনে।
হপকিন্সের উপাত্ত অনুসারে, বিশ্বে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকাল ৫টা পর্যন্ত করোনায় মারা গেছেন ১ লাখ ৬৬ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ৫২ লাখ। মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ব্রাজিল (১০৪,২০১) ও মেক্সিকো (৫৪,৬৬৬)।
এদিকে, ভারতে করোনায় মৃত্যুর সংখ্যা আকাশচুম্বী হলেও, প্রতি ১০ লাখ জনসংখ্যার ভিত্তিতে মৃত্যুর হার ইউরোপ বা উত্তর আমেরিকান দেশগুলোর চেয়ে তুলনামূলক কম। কিছু মহামারি বিশেষজ্ঞদের মতে, দেশটির বেশির ভাগ জনসংখ্যা তরুণ হওয়া এক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। তবে কয়েকজন দাবি করেছেন, ভারতের মৃত্যুর সংখ্যায় সন্দেহভাজনদের যোগ করা হচ্ছে না। আর কিছু রাজ্যে কর্তৃপক্ষ, রোগীদের মৃত্যুর জন্য করোনাভাইরাসকে নয়, অন্যান্য অসুখকে দায়ী করা হচ্ছে। এ ছাড়া, কিছু রাজ্য ও শহরের কবরস্থান থেকে সংগৃহীত তথ্যের সঙ্গে সরকারি হিসাবের অসামঞ্জস্য থাকারও অভিযোগ উঠেছে।
নয়াদিল্লিভিত্তিক রেসিডেন্ট ডক্টরস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. শ্রীনিবাস রাজকুন বলেন, ভারতের করোনা পরিস্থিতি খুবই গুরুতর। তিনি বলেন, দেশটির দৈনিক মৃত্যুর হার বিশ্বের যেকোনো দেশের চেয়ে বেশি এখন। এই ধারা আগামী কয়েক মাস বা সপ্তাহ ধরে চলতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর