× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৩ সেপ্টেম্বর ২০২০, বুধবার

নির্বাচনে কারচুপি ও গণগ্রেপ্তারের প্রতিবাদে রাস্তায় বেলারুশের নারীরা

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার, ৯:০৬

বিতর্কিত নির্বাচন নিয়ে চলা এক ধরপাকড়ের প্রতিবাদে রাস্তায় নেমে এসেছেন বেলারুশের নারীরা। এ সময় তাদেরকে সাদা পোশাক ও হাতে ফুল নিয়ে সমাবেশ করতে দেখা যায়। রাস্তায় তারা তৈরি করেন বড় মানববন্ধন। সেখান থেকে দেশটিতে চলা পুলিশি নির্যাতন বন্ধের আহ্বান জানানো হয়। এ খবর দিয়েছে বিবিসি।
গত রোববার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। এতে নিজেকে জয়ী ঘোষণা করেছেন দেশটিতে বহু বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেংকো। তবে তার বিরুদ্ধে নির্বাচনে কারচুপির অভিযোগ এনেছে দেশটির বিরোধীরা। বিরোধীতাকারীরা সরকারের রোষানলে পড়তে শুরু করেছেন।
এরইমধ্যে গ্রেপ্তার হয়েছেন হাজার হাজার মানুষ। প্রাণ হারিয়েছেন কমপক্ষে ২ জন।
গত বুধবারই গ্রেপ্তার করা হয় ৭০০ জনকে। এতে আটকের সংখ্যা সরকারি হিসাবেই ৬ হাজার ৭০০ ছাড়িয়েছে। গতকাল তাদের মধ্যে একটি অংশকে ছেড়ে দেয়া হয়েছে। দেশটির রাজধানী মিনস্কে কারাগারের সামনে শত শত মানুষকে প্রিয়জনের মুক্তির অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।
নির্বাচনের ফলাফল পাওয়ার পর ৫ম দিনের মতো আন্দোলন চলছে সেখানে। এদিন বিশাল মানববন্ধন করেন বেলারুশের নারীরা। তারা দেশটিতে চলমান সরকারবিরোধী আন্দোলনকে সমর্থন দিয়ে রাস্তায় থাকার ঘোষণা দেন। তবে তারা সাংবাদিকদের জানিয়েছেন তাদের আন্দোলন শান্তিপূর্ণ হবে। তারা গ্রেপ্তারকৃত সকল বন্দির মুক্তি দাবি করেছেন। এ নিয়ে দ্বিতীয় দিনের মতো মিনস্কের রাস্তায় নারীরা আন্দোলনে নেমেছেন। তাদের আন্দোলনের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে দ্রুতই ভাইরাল হয়ে পড়ে। দেশজুড়ে প্রশংসিত হচ্ছে তাদের এমন পদক্ষেপ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর