× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২০, সোমবার

বাজপেয়ীকে পেছনে ফেলে সবচেয়ে বেশি দিন ক্ষমতার রেকর্ড মোদির

অনলাইন

তারিক চয়ন | ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার, ১০:৩৪

ভারতীয় জাতীয় কংগ্রেস এর বাইরে অন্য দলের বা অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন ক্ষমতায় থাকার রেকর্ড গড়লেন নরেন্দ্র দামোদরদাস মোদি। ভেঙে দিলেন বিজেপির অটল বিহারি বাজপেয়ীর রেকর্ড। অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে মোদির মতো এতোদিন কেউ ক্ষমতায় থাকেননি। তবে সব দলের প্রধানমন্ত্রীদের নিরিখে এখনও মোদির থেকে অনেক এগিয়ে জওহরলাল নেহরু, যেই রেকর্ড ভাঙা খুব শক্ত। 

সবমিলিয়ে ২২৬৮ দিন প্রধানমন্ত্রী ছিলেন বাজপেয়ী। সেই রেকর্ড ১৩ আগস্টে ভেঙে দিলেন মোদি। প্রথমবারের জন্য ২০১৪ সালের ২৬ মে ভারতে শুরু হয় মোদির শাসন। এরপর দ্বিতীয় মেয়াদে তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ২০১৯ সালের ৩০ মে। কোন অকংগ্রেসি প্রধানমন্ত্রী এর আগে দুটি পূর্ণ মেয়াদের সরকার চালাতে পারেন নি।
সেই নিরিখেও মোদি যে রেকর্ড করবেন, কার্যত তা বলাই যায়।

সার্বিক তালিকায় চতুর্থ স্থানে মোদি। প্রথম তিনে যথাক্রমে আছেন জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী এবং মনমোহন সিং। তিনজনই কংগ্রেসের। জওহরলাল নেহরু ভারতের (প্রথম) প্রধানমন্ত্রী পদে আসীন ছিলেন ১৭ বছর (৬১৩০ দিন)।
আর তার মেয়ে ইন্দিরা প্রধানমন্ত্রী ছিলেন ১১ বছরের বেশি (৫৮২৯ দিন)। অন্যদিকে ২০০৪ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দায়িত্বে ছিলেন মনমোহন সিং। 

অকংগ্রেসি অন্য প্রধানমন্ত্রীরা খুব বেশি দিন ক্ষমতায় টিকতে পারেননি। তারা প্রায় সবাই ছিলেন তৃতীয় ফ্রন্টের নেতা যারা শীর্ষ আসন পেয়েছিলেন। সেদিক বিবেচনায় ৩০৩ আসন পেয়ে ক্ষমতাসীন বিজেপির নরেন্দ্র মোদির সামনে কোন নেতৃত্বের সংকটও নেই। 



দ্য স্টেটসম্যান অবলম্বনে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর