× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

জার্মান গ্র্যান্ডমাস্টারের বিপক্ষে চমক ফাহাদের

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৫ আগস্ট ২০২০, শনিবার, ৮:১৫

চমক দেখালেন দাবাড়ু ফাহাদ রহমান। গতকাল বাংলাদেশের ১৭ বছর বয়সী এই আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার অনলাইনে চলমান বিশ্ব দাবা অলিম্পিডিয়াডে জয় কুড়ান জার্মান গ্র্যান্ডমাস্টার লুইস অ্যাঞ্জেলের বিপক্ষে। দাবা অলিম্পিপিয়াডের ডিভিশন-২ এর প্রথম রাউন্ডে ফাহাদের জয়টাই বাংলাদেশের বড় অর্জন। নিজেদের উদ্বোধনী তিন রাউন্ডে তিন দেশের বিপক্ষে পরাজিত হয় বাংলাদেশ দল। বাংলাদেশ দাবা ফেডারেশনের শীর্ষ এক কর্মকর্তা বলেন, ‘প্রথম তিন রাউন্ডে জার্মানি, বেলারুশ ও বেলজিয়ামের বিপক্ষে হেরেছি আমরা।’
প্রথম রাউন্ডে জার্মানির কাছে ১.৫-৪.৫ গেম পয়েন্টে পরাজিত হয় বাংলাদেশ। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান হেরে যান ড্যানিয়েল ফ্রিডম্যানের কাছে। আরেক গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার ড্র করেন গ্র্যান্ডমাস্টার ড্যানিস ওয়াগনারের সঙ্গে। আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, শারমিন সুলতানা শিরিন এবং আহমেদ ওয়ালিজা প্রত্যেকেই নিজ নিজ খেলায় পরাজিত হন।
রানী হামিদ ফিদে মাস্টার লারা সুলশের কাছে, শারমিন ফিলিজ ওসমানওদাজারের কাছে এবং আহমেদ ওয়ালিজা হারেন স্নেইডারের কাছে।
দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ ২-৪ গেমে পয়েন্টে পরাজিত হয় বেলারুশের কাছে। এই রাউন্ডে মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম বেলারুশের মহিলা ফিদে মাস্টার তারাসেনকা আলেকজান্দ্রাকে পরাজিত করেন। গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ বেলারুশের গ্র্যান্ডমাস্টার আলেক্সি আলেকজান্ডারভের সঙ্গে ও গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার গ্র্যান্ডমাস্টার স্টুপাক কিরিলের সঙ্গে ড্র করেন। মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা, মহিলা ক্যান্ডিডেট মাস্টার সামিহা শারমীন সিম্মী ও ক্যান্ডিডেট মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া যথাক্রমে পরাজিত হন বেলারুশের আন্তর্জাতিক মাস্টার জিয়াজিউলকিনা নাসতাসিয়া, ফিদে মাস্টার স্টেটকো লেনিটা ও আন্তর্জাতিক মাস্টার নিকিটেনকো মিখাইলের কাছে। তৃতীয় রাউন্ডের খেলায় বাংলাদেশ বেলজিয়ামের কাছে ২.৫-৩.৫ গেম পয়েন্টে পরাজিত হয়। গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার বেলজিয়ামের মেমিটি কাসট্রিওটকে এবং আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ বেলজিয়ামের কুভেলিয়ার এনিলিসকে পরাজিত করেন। গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ফিদে মাস্টার লিনারেটস লিনার্টের সঙ্গে ড্র করেন। আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান বেলজিয়ামের ফিদে মাস্টার ডি ওয়ায়েলি ওয়ার্নির কাছে, আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন মুসাবিয়েভা ডিয়েনার কাছে ও মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম ডি রাইকেতিয়ানির কাছে হেরে যান। আজ বাংলাদেশ সময় দুপুর ২টায় চতুর্থ, ৩টায় পঞ্চম ও ৪টায় ষষ্ঠ রাউন্ডের খেলা শুরু হবে। চতুর্থ রাউন্ডে অস্ট্রেলিয়া, পঞ্চম রাউন্ডে বুলগেরিয়া ও ষষ্ঠ রাউন্ডে কিরগিজস্তানের সঙ্গে খেলবে বাংলাদেশ।
দাবা অলিম্পিয়াডে পুল-‘এ’ তে খেলছে বাংলাদেশ। জার্মানি ছাড়াও সেখানে রয়েছে ফিলিপাইন, ইন্দোনেশিয়া, বেলারুশ, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, বুলগেরিয়া, তুর্কমিনিস্তান ও কিরগিজস্তান। রাউন্ড রবিন লীগের শীর্ষ ৩টি দল টপ ডিভিশনের টিকিট পাবে।
টুর্নামেন্টের আয়োজক বিশ্ব দাবার নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইট থেকে জানা গেছে, প্রতিটি ম্যাচ ৬টি বোর্ডে অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ২টি ওপেন ক্যাটাগরির, ২টি নারী ক্যাটাগরির, একটি অনূর্ধ্ব-২০ ক্যাটাগরির এবং একটি অনূর্ধ্ব-২০ বালিকা ক্যাটাগরির।
বাংলাদেশ দলকে নেতৃত্ব দিচ্ছেন ড. শোয়েব রিয়াজ আলম, অতিরিক্ত অধিনায়ক হিসেবে আছেন আবু সুফিয়ান শাকিল (অতিরিক্ত অধিনায়ক)। ওপেন ক্যাটাগরিতে রয়েছেন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার, ফিদে মাস্টার মো. তৈয়বুর রহমান ও গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। নারী ক্যাটাগরিতে আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন, মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা, মহিলা ক্যান্ডিডেট মাস্টার সামিহা শারমীন সিম্মী লড়ছেন। ওপেন অনূর্ধ্ব-২০ ক্যাটাগরিতে আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমানের সঙ্গে রয়েছেন ক্যান্ডিডেট মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া। আর বালিকা অনূর্ধ্ব-২০ ক্যাটাগরিতে খেলেছেন ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা ও ফিদে মাস্টার নোশিন আঞ্জুম।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর