× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ অক্টোবর ২০২০, বুধবার
কলকাতা কথকতা

কলকাতার দুই হাসপাতালকে শাস্তি স্বাস্থ্য কমিশনের, দশ লক্ষ টাকা জরিমানা, লাইসেন্স বাজেয়াপ্ত

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা | ২০ আগস্ট ২০২০, বৃহস্পতিবার, ১:১২
ফাইল ফটো

চিকিৎসার গাফিলতিতে শাস্তি হয়না। এই আপ্তবাক্যটিকে নস্যাৎ করে দিয়ে পশ্চমবঙ্গ সরকারের স্বাস্থ্য কমিশন দুটি যুগান্তকারী রায় দিল।  টাকার অভাবে বিনা চিকিৎসায় অ্যাম্বুলেন্সে প্রাণ যাওয়া লায়লা বিবির মৃত্যুর জন্যে ডিসান হাসপাতালকে দায়ি করে তাদের দশলক্ষ টাকা জরিমানা করা হয়েছে।  ভুল চিকিৎসায় ক্ষতিগ্রস্ত ব্যক্তির জন্যে তিনলক্ষ টাকা না দেয়ায় সল্ট লেকের আনন্দলোক হাসপাতালের সব লাইসেন্স বাতিল করার রায় দিয়েছেন স্বাস্থ্য কমিশন এর চেয়ারম্যান প্রাক্তন বিচারপতি অসীম বন্দোপাধ্যায়।  ডিসানকে মঙ্গলবারের মধ্যে পাঁচ লক্ষ এবং চোদ্দ দিনের মধ্যে আরও পাঁচ লক্ষ টাকা জমা করতে বলা হয়েছে। আপাতত কোন চিকিৎসার জন্যে ডিসান একটাকাও অগ্রিম নিতে পারবে না বলে রায়ে জানান হয়েছে।

মানবজমিনের পাঠকরা জানেন ডিসানে কি হয়েছিল।  তাও একবার তাঁদের দ্রুত মনে করিয়ে দেওয়া যাক।  তমলুকের লায়লা বিবিকে ডিসানে নিয়ে আসেন তাঁর ছেলে  করোনায় মুমূর্ষু  লায়লা বিবির ছেলের কাছে তিনলক্ষ টাকা দাবি করে ডিসান।  লায়লা দেবীর ছেলে আশি হাজার টাকা  অ্যাডভান্স করলেও তাকে বাধ্য করা হয়  দু লক্ষ টাকা জোগাড় করতে। এই সময়টাতে লায়লা বিবি অ্যাম্বুলেন্সেই কার্যত বিনা চিকিৎসায় মারা যান।   আনন্দলোক হাসপাতালের ক্ষেত্রে আগেই ক্ষতিপূরণ বাবদ তিন লক্ষ টাকা জমা দিতে বলেছিল স্বাস্থ্য কমিশন।  আনন্দলোক একলক্ষ টাকা জমা দিয়ে নিজেদের অক্ষমতার কথা জানায়।  স্বাস্থ্য কমিশন তাদের সব লাইসেন্স বাতিল করে দিয়েছে।  স্বাস্থ্য কমিশনের এই দুটি রায় দৃষ্টান্তমূলক হবে বলে ধারণা তথ্যাভিজ্ঞ মহলের।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর