× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ অক্টোবর ২০২০, বুধবার
কলকাতা কথকতা

বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর করোনা আক্রান্ত ছেলেকে হাসপাতালে হেনস্থা

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা | ২৫ আগস্ট ২০২০, মঙ্গলবার, ৪:২১

ঠিক একশো বছর আগে বিশ্ববিখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন এর সঙ্গে জুটি বেঁধে তিনি কোয়ান্টাম ফিজিক্সের সেই যুগান্তকারী তত্ত্ব আবিষ্কার করেন যা বোস - আইনস্টাইন স্ট্যাটিসটিক্স নামে চিরায়ত হয়ে আছে। আর সেই আবিষ্কারের শতবর্ষ পূর্তির বছর সত্যেন্দ্রনাথ বসুর পুত্রকে নিদারুণ হেনস্থার শিকার হতে হল পার্কসার্কাসের কাছে পদ্মপুকুরে এক হাসপাতালে।

করোনা আক্রান্ত সত্যেন বোস এর পুত্র রমেন্দ্রনাথ বসুকে বীমা নয়, নগদ টাকা দিয়ে চিকিৎসা করাতে বাধ্য করলো ওই হাসপাতাল। তারা জানলো না বাঙালি কতটা ঋণী এই পরিবারের কাছে।

রমেনবাবু সাধারণ সর্দি জ্বর নিয়ে ভর্তি হন নার্সিংহোম কাম হাসপাতালটিতে। এরপরই তিনি করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন। রমেন বাবু যেহেতু কূলজিয়ান কিংবা ডি সি পি এল এর কর্মী ছিলেন, তাই স্বাস্থ্যবীমা তার ছিল। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ বীমাকে স্বীকৃতি দিতে নারাজ।
তারা বলেন, নগদ টাকায় বিল মেটাতে হবে। কোনও অবস্থাতেই তারা নগদ টাকার দাবি ছাড়তে চায়নি।

হেনস্থার স্বীকার হন বিজ্ঞানীর পরিবার অথচ ভর্তির সময় বীমা আছে কিনা তাই জেনে ভর্তি করা হয়। করোনা পজিটিভ বের হতেই যাবতীয় সমস্যা। রমেন বাবু এখন করোনা নেগেটিভ। কিন্তু একটি ভাবনা তাকে কুড়ে কুড়ে খাচ্ছে।বিজ্ঞানী সত্যেন বোস এর পরিবারের এই হেনস্থা কি প্রাপ্য ছিল?

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Zahirchowdhury
২৫ আগস্ট ২০২০, মঙ্গলবার, ৩:৫১

এটাই বাঙ্গালির চরিত্র।

Md. Harun al-Rashid
২৫ আগস্ট ২০২০, মঙ্গলবার, ৪:৪৩

জগৎ জুড়ে যখন টাকা ওয়ালা, গাড়ী ওয়ালা ও ক্ষমতা ওয়ালাদের কদর তখন কোয়ান্টাম ফিজিস্কতত্ত এদের কাছে নিদারুন মূল্যহীন বিষয়। তাছাড়া সরকারি খাতায়ও এনারা দরিদ্র জযবান।

অন্যান্য খবর