× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ অক্টোবর ২০২০, বুধবার

দলীয়ভাবে এক কোটির বেশি গাছ লাগিয়েছে আওয়ামী লীগ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৪ সেপ্টেম্বর ২০২০, সোমবার, ৯:২৯

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘোষিত বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে আওয়ামী লীগ ও তার সহযোগী এবং ভ্রাতৃপ্রতিম সংগঠনের উদ্যোগে সারা দেশে  এক কোটির বেশি গাছ লাগানো হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার জন্মদিন উপলক্ষে রাজধানীর বাংলাদেশ বিজ্ঞান ও গবেষণা পরিষদে (বিসিএসআইআর) সোনালু ও হৈমন্তী বৃক্ষরোপণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান দলটির বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন। তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত এক কোটি বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে আমরা এই বৃক্ষরোপণ করছি।  সরকারি ও বেসরকারি বিভিন্ন উদ্যোগে এই কর্মসূচি চলছে। আমরা দলীয় পর্যায়ে ইতিমধ্যে এক কোটির বেশি চারা রোপণ করেছি। বন ও পরিবেশ উপ-কমিটির উদ্যোগে ১৫ লাখ চারা রোপণ ও বিতরণ করা হয়েছে। পাশাপাশি স্বেচ্ছাসেবী সংগঠন গ্রিন এনভায়রনমেন্ট মুভমেন্টের উদ্যোগে ১৫ থেকে ১৬ লাখ চারা রোপণ ও বিতরণ করা হয়েছে। এখনো আমাদের কার্যক্রম চলছে। আওয়ামী লীগের প্রতিটি জেলা ও থানা থেকে তৃণমূল পর্যায় পর্যন্ত আমাদের এই কার্যক্রম চলছে।
সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোও বৃক্ষরোপণ করছে। দোলোয়ার হোসেন  বলেন, আজকে আমাদের শ্রদ্ধেয় শেখ রেহানার জন্মদিন। তার জন্মদিনের সম্মানে দুটি গাছ রোপণ করলাম। একটি হলো হৈমন্তী, আরেকটি হলো সোনালু। এই দুটিই ফুলের বৃক্ষ। ফুল যেমন নিজেকে বিলিয়ে দিয়ে মানুষকে সুভাস দেয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার ও তার কন্যারাও হচ্ছে সেই ফুলের মতো নিজেদের যতগুণ আছে, তার সবই দেশের মানুষের জন্য দিচ্ছেন। এই কারণে রূপক অর্থে আমরা বঙ্গবন্ধুর স্মরণে ও তার ছোট মেয়ে শেখ রেহানার সম্মানে এই দুইটি ফুলের বৃক্ষরোপণ করলাম। যতদিন বর্ষাকাল চলবে ততদিনই আমরা বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রাখবো। তিনি  বলেন, শেখ হাসিনা হয়তো বলেছেন এক  কোটি। আমরা যদি বৃক্ষের পরিমাণ হিসাব করি তাহলে তা চলে যাবে ৫ কোটিতে। ক্ষমতাসীন দলের  বন ও পরিবেশ সম্পাদক আরো  বলেন, দলীয় ছাড়াও সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত, শিক্ষাপ্রতিষ্ঠান বৃক্ষরোপণ করেছে। জাতির পিতা সবসময়ই দেশের মানুষের কথা, পরিবেশের কথা চিন্তা করেছেন। দেশের পরিবেশের কথা চিন্তা করে এই বৃক্ষরোপণ চলছে। এসময় বিসিএসআইআর চেয়ারম্যান ড. আফতাব আলী শেখসহ আওয়ামী লীগের  বন ও পরিবেশ উপ-কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর