× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৭ এপ্রিল ২০২১, শনিবার

মাইক্রোসফটকে হারিয়ে আমেরিকায় টিকটকের দায়িত্ব পেলো ওরাকল

তথ্য প্রযুক্তি

অনলাইন ডেস্ক
১৪ সেপ্টেম্বর ২০২০, সোমবার
সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

আমেরিকায় টিকটকের অপারেশনের দায়িত্ব পেল ওরাকেল। তবে টিকটক প্রস্তুতকারী চীনা সংস্থা বাইটডান্সের সঙ্গে এই চুক্তি সম্পন্ন হবে কীনা তা নির্ভর করছে দুই দেশের সরকারের সিদ্ধান্তের ওপর।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেপ্টেম্বরের মাঝামাঝি টিকটক বন্ধের ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, বেশ কিছু চীনা অ্যাপ দেশের ডেটা চুরি করছে। যা অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যাহত করছে। তবে মার্কিন কোনো কোম্পানি যদি তা কিনে নেয়, তাহলে নিষিদ্ধ নাও করা হতে পারে।

মার্কিন প্রতিষ্ঠান কিনলে নিষিদ্ধ হবার সম্ভাবনা নেই এই ঘোষণার পর টিকটকের স্বত্ব কেনার প্রস্তুতি শুরু করে মাইক্রোসফট। রোববারের সেই নিলামে মাইক্রোসফট অংশ নিয়েছিল। কিন্তু রোববার রাতেই মাইক্রোসফট জানিয়ে দেয় তাদের নিলাম বাতিল হয়েছে। এর পরেই জানা যায়, মার্কিন টেক জায়েন্ট ওরাকেল একটি কনসোরটিয়াম বা অনেকগুলি সংস্থাকে নিয়ে তৈরি একটি মঞ্চ তৈরি করে টিকটকের মার্কিন শেয়ার কিনে নিয়েছে।

তবে মার্কিন এবং চীনের প্রশাসন রাজি হলেই এই চুক্তি চ’ড়ান্ত হবে।
মার্কিন ও চীনাদের মাঝে যে শীতল অবস্থা বিরাজ করছে তাতে দুই দেশের প্রধান এই চুক্তিকে ছাড়পত্র নাও দিতে পারেন বলে অনেকেই মনে করছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর