× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৩ সেপ্টেম্বর ২০২০, বুধবার
গ্লোবাল টাইমসের খবর

নভেম্বরের মধ্যে জনগণ ব্যবহার করতে পারবে চীনা টিকা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার, ১১:১১

চীনে উৎপাদিত করোনা ভাইরাসের টিকা জনগণের ব্যবহারের জন্য প্রস্তুত হতে পারে নভেম্বরের মধ্যে। চাইনিজ সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন এন্ড কন্ট্রোলের (সিডিসি) বিশেষজ্ঞ উ গুইঝেন এমন আশার বাণী শুনিয়েছেন। তিনি বলেছেন, এরই মধ্যে দুটি টিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এ টিকা দুটিকে অনুমোদন দেয়া হয়েছে। আরো একটি টিকার মূল্যায়ন পরীক্ষা করা হচ্ছে। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম অনলাইন গ্লোবাল টাইমসে প্রকাশিত এক খবরে এ কথা বলা হয়েছে। এতে আরো বলা হয়, সিডিসির বায়োসিকিউরিটি বিষয়ক প্রধান বিশেষজ্ঞ উ গুইঝেন। তিনি বলেছেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে বিশ্বে গবেষণায় এগিয়ে আছে চীন।
তারা করোনা ভাইরাসের বিরুদ্ধে টিকা তৈরিতে কাজ করছেন। তার মতে, বিশ্বজুড়ে এখন এরকম ৯টি টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল পরীক্ষা চলছে। এই ৯টি টিকার মধ্যে ৫টিই চীনের আবিষ্কার। উ গুইঝেন বলেছেন, নভেম্বরের শুরুতে বা ডিসেম্বরে সাধারণ চীনা নাগরিক তাদের এসব টিকা ব্যবহার করতে পারবেন। কারণ, তৃতীয় ধাপের ক্লিনিক্যাল পরীক্ষা চলছে মসৃণ গতিতে। তিনি আরো বলেন, একজন স্বেচ্ছাসেবী হিসেবে এই টিকা নিয়েছি আমি নিজে। এখন আমি সুস্থ বোধ করছি। তার মতে, এই টিকা এক থেকে তিন বছর কার্যকর থাকতে পারে শরীরে।
উ গুইঝেন বলেছেন, নভেল করোনা ভাইরাস একটি উচ্চ ঝুঁকিপূর্ণ ভাইরাস। একটি নেগেটিভ প্রেসারে থাকা পরিবেশে এটি প্রস্তুত করতে হয়। দেশটির স্বাস্থ্য বিষয়ক কমিশনের বিশেষজ্ঞরা এখন এই টিকা উৎপাদনের বিষয়ে নিবিড়ভাবে পর্যালোচনা করছেন। বিশ্বজুড়ে এই টিকার কমপক্ষে ৩০টি ক্লিনিক্যাল পর্যায়ে প্রবেশ করেছে। তার মধ্যে মাত্র ৯টি এখন পর্যন্ত তৃতীয় ধাপ বা চূড়ান্ত ধাপে প্রবেশ করেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১৫ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার, ৯:৩৩

Forgetting everything India should use Chinese vaccine against Chinese virus ( Corona). The Chinese vaccine will properly work, because Chinese knows the nature of virus they made.

অন্যান্য খবর