× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ অক্টোবর ২০২০, বুধবার

এবার শীতকালেও চীন সীমান্তে সেনা মোতায়েন রাখবে ভারত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার, ৮:২৮

ভুটান ও চীন সীমান্তের পার্বত্য এলাকায় আসন্ন শীতকালে দীর্ঘসময়ের জন্য আইটিবিপি ও এসএসবি মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাই আগামী ছয়মাসের জন্য প্রয়োজনীয় সরঞ্জামের চাহিদা জানাতে দুই বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। এ খবর দিয়েছে সাউথ এশিয়ান মনিটর। খবরে মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে জানানো হয়েছে, জরুরি পণ্যের বড় আকারের সরবরাহ সংগ্রহের জন্য বিস্তারিত পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরমধ্যে শীতাকালীন তাবু, হিটার, গরম পোশাক, সানগ্লাস ও প্যাকেটজাত খাবার রয়েছে। চীন সীমান্তে মোতায়েন ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ (আইটিবিপি) এবং ভুটান ও নেপাল সীমান্তের সশস্ত্র সীমা বল (এসএসবি)-কে দ্রুত তাদের চাহিদা জানাতে বলা হয়েছে। আগামী ১০ দিনের মধ্যে ভারত সরকার এসব পণ্য সংগ্রহ করতে চাচ্ছে। লাদাখে চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে ভারত সরকার এই উদ্যোগ নিলো।
শীতকালে বেইজিং যেন সীমান্তে কোনোরকম ভূখ- দখলের সুযোগ নিতে না পারে সে লক্ষ্যে এই নজিরবিহীন ব্যবস্থা নিশ্চিত করতে বলা হয়েছে। চীনা হুমকি মোকাবিলায় প্রতিটি বাহিনীকে বর্তমান অবস্থানেই পুরো শীতকাল থাকার জন্য বলা হয়েছে। এর আগে শীতকালে চীন ও ভারতের বাহিনীগুলো তাদের টহল এলাকা থেকে বাহিনী প্রত্যাহার করে নিতো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর