× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

অন্তঃসত্ত্বা নারীদের ডায়েট চার্ট পেশ করলেন মন্ত্রী স্মৃতি ইরানি, ভুলে গেলেন দারিদ্রসীমার নিচে থাকাদের কথা

ভারত

  বিশেষ সংবাদদাতা   | ১৭ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার, ৯:০৪

ভারতের নারী ও শিশু কল্যাণমন্ত্রী স্মৃতি ইরানিকে লোকসভার স্পিকার ওম মেটা অন্তঃসত্ত্বা নারীদের জন্য একটি ডায়েট চার্ট প্রস্তুত করতে বলেছিলেন। জানিয়েছিলেন, সব সাংসদকে এই তালিকাটি দিতে, যাতে তারা নিজ নিজ এলাকায় এটি বিলি করতে পারেন।
 
‘সাস ভি কভি বহু থি’ সিরিয়ালের একসময়ের নায়িকা তালিকা পেশ করতে গিয়ে ভুলে গেলেন, বেশিরভাগ্ নারীই ভারতে দারিদ্রসীমার নিচে বাস করে। সাংসদরাও স্মৃতির তালিকা দেখে ভিমড়ি খেয়েছেন। কি আছে তালিকায়?
 
স্মৃতি জানিয়েছেন, অন্তঃসত্ত্বা নারী ভাত, রুটি, মাখন, চিনি, ডাল, গুড়, দই, সবুজ সবজি, ডিম, মাছ, মাংস খাবেন। স্মৃতির দাওয়াই অনুযায়ী তাকে আরও খেতে হবে ফল, বাতাবি লেবু এবং নানাধরণের স্যুপ। নিরামিষ খাবার থেকে ২২১৩.৪৬ ক্যালোরি পেতে হবে। প্রোটিন থেকে পেতে হবে ৭৪.৬ মিলিগ্রাম ডেসিলিটার। আমিষের ক্ষেত্রে ২১৬৭.৪৬ ক্যালোরি চাই।
 
সেপ্টেম্বরে পোষণ সপ্তাহ অর্থাৎ পুষ্টির সপ্তাহ শুরু হচ্ছে, তার আগে স্মৃতি ইরানির নিদান পেয়ে চক্ষু চড়কগাছ সাংসদদের।
লোককে তো ঘটি-বাটি বেচতে হবে মন্ত্রী মহোদয়ার এই ফতোয়া মানতে হলে। স্মৃতি তার তালিকায় অনড়, যতই লোকে বলুক, মন্ত্রী ভি কভি আমআদমি থি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১৭ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার, ৩:৫৫

She prepared it for rich people like her. Who cares about poor ? This is nice example.

অন্যান্য খবর