× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার

পদত্যাগ করলেন আমাল ক্লুনি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ সেপ্টেম্বর ২০২০, শনিবার, ১১:০৯

যুক্তরাজ্যের প্রেস ফ্রিডম বিষয়ক বিশেষ দূতের পদ ত্যাগ করেছেন মানবাধিকারকর্মী আমাল ক্লুনি। ব্রেক্সিট চুক্তিকে অগ্রাহ্য করে প্রধানমন্ত্রী বরিস জনসনের একটি প্রস্তাবের কারণে তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন। পদত্যাগপত্রে তিনি জানিয়েছেন সরকার আন্তর্জাতিক আইন লঙ্ঘনের উদ্যোগ নিয়েছে। এতে তিনি হতাশ। বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব-এর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। এ খবর দিয়েছে অনলাইন দ্য হিল।

পদত্যাগপত্রে আমাল ক্লুনি বলেছেন, ইউরোপীয়ান ইউনিয়ন ও যুক্তরাজ্যের মধ্যে উইড্রয়াল এগ্রিমেন্ট বা ব্রেক্সিট ইস্যুতে বৃটেনের যে আন্তর্জাতিক বাধ্যবাধকতা আছে তা অগ্রাহ্য করার পরিকল্পনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী জনসন। এটা তার কাছে বেদনাদায়ক মনে হয়েছে।
তিনি লিখেছেন, সরকার ইন্টারনাল মার্কেট বিল নামে একটি প্রস্তাব পাস করার চেষ্টা করছে। এটা হবে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এটা জানতে পেরে আমি হতাশ। যদিও সরকার বলেছে, এক্ষেত্রে আন্তর্জাতিক আইন লঙ্ঘন হবে সুনির্দিষ্ট এবং সীমাবদ্ধ, কিন্তু বৃটেন এক বছরেরও কম সময় আগে যে আন্তর্জাতিক চুক্তি স্বাক্ষর করেছে এটা হবে তার লঙ্ঘন।
অভিনেতা জর্জ ক্লুনির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ আমাল ক্লুনি। তিনি বলেন, এখনও তিনি বিশ্বাস করেন, বৃটেন ও কানাডা যেবাবে মিডিয়ার স্বাধীনতার প্রচারণা চালায় তা গুরুত্বপূর্ণ। তা সত্ত্বেও বিশেষ দূতের দায়িত্ব তার পক্ষে এখন আর বহন করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন আমাল ক্লুনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর